• রবিবার, ২২ মে ২০২২, ০৭:২৫ পূর্বাহ্ন

৯ জুন জাতীয় বাজেট: নতুন করে করের বোঝা বাড়বে না : অর্থমন্ত্রী

আমার কাগজ ডেস্ক: / ৩৯ শেয়ার
প্রকাশিত : বুধবার, ২০ এপ্রিল, ২০২২

আগামী ৯ জুন জাতীয় সংসদে আসন্ন ২০২২-২০২৩ অর্থবছরের জাতীয় বাজেট উপস্থাপন করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এবারের বাজেটে জনগণের ওপর নতুন করে করারোপ না করার আশ্বাসও দিয়েছেন তিনি।

আজ বুধবার সরকারি ক্রয় ও অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন অর্থমন্ত্রী। সচিবালয়ে অনুষ্ঠিত এ সভায় অর্থমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে সভাপতিত্ব করেন।

জাতীয় বাজেটের বিষয়ে অর্থমন্ত্রী বলেন, আমরা বাজেট নিয়ে নোট বেইজড আলোচনা শুরু করেছি। আইটেমওয়াইজ আলোচনা আরও করতে হবে। এনবিআরের সঙ্গে বসতে হবে, মন্ত্রণালয় ও বিভাগগুলোর সঙ্গে আলোচনা করে বাজেটকে আরও বিস্তারিত করব। এ জন্য আমাদের আরও সময় লাগবে। দেশের জনগণের কষ্ট বা ভোগান্তি যাতে না বাড়ে এবং তাদের ওপরে যেন করের বোঝা না বাড়ে, সেগুলোর জন্য আমরা কাজ করছি। আশা করছি এগুলো কমবেশি বিবেচনায় নেব।

নতুন বাজেটের আকার ও পদ্ধতি বিষয়ে জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, এ বছরের বাজেট অন্যান্য বছরের মতো হবে না। এবার আরও ট্রান্সপারেন্ট উপায়ে বাজেট প্রণয়ন করার চেষ্টা করছি। বাজেট কতো হবে খাতওয়ারি বরাদ্দ কত হবে, এসব নিউজ পত্রপত্রিকায় আসতে শুরু করেছে। এবার ইনশাআল্লাহ জুন মাসের ৯ তারিখে বাজেট উত্থাপন করা হবে।

গতবছর ৩ জুন জাতীয় সংসদে চলতি ২০২১-২২ অর্থবছরের জন্য ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট উত্থাপন করা হয়েছিল। আগামী ২০২২-২০২৩ অর্থবছরের বাজেটের আকার ৬ লাখ ৮০ হাজার কোটি টাকা হতে পারে বলে অর্থ মন্ত্রণালয় সূত্র জানিয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ