• রবিবার, ০২ অক্টোবর ২০২২, ০৯:৪৫ অপরাহ্ন

৮ দিনে রেমিটেন্স এলো ৫৯ কোটি ৫৯ লাখ ডলার

আমার কাগজ ডেস্ক: / ১৯ শেয়ার
প্রকাশিত : সোমবার, ১২ সেপ্টেম্বর, ২০২২

চলতি সেপ্টেম্বর মাসের প্রথম ৮ দিনে প্রবাসীরা বাণিজ্যিক ব্যাংকগুলোর মাধ্যমে দেশে রেমিট্যান্স পাঠিয়েছেন ৫৯ কোটি ৫৯ লাখ ডলার। এর মধ্যে ৫০ কোটি ডলারের বেশি এসেছে বেসরকারি বাণিজ্যিক ব্যাংকগুলোর মাধ্যমে। আর রাষ্ট্রায়ত্ত ও বিশেষায়িত ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ৯ কোটি ডলারের মতো। বাংলাদেশ ব্যাংকের এক প্রতিবেদনে এই চিত্র পাওয়া গেছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, গত আগস্ট মাসে দেশে প্রবাসীরা রেমিট্যান্স পাঠিয়েছিলেন ২০৩ কোটি ৭৮ লাখ মার্কিন ডলার। তার আগে জুলাই মাসে এসেছিল ২০৯ কোটি ৬৩ লাখ ডলার।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, বেসরকারি খাতের অনেক ব্যাংক সরকারি ব্যাংকগুলোর চেয়ে বেশি প্রবাসী আয় আনছে।

ডলার-সংকট কাটাতে বাংলাদেশ ব্যাংক নানামুখী উদ্যোগের ফলে ঈদ ছাড়াই প্রবাসী আয়ের প্রবাহ ২০০ কোটি ডলারের সীমা অতিক্রম করেছে। ঈদকে সামনে রেখে গত এপ্রিল ও জুলাই মাসে ২০০ কোটি ডলারের বেশি প্রবাসী আয় এসেছিল।

এদিকে এখন বিদেশ থেকে যেকোনও পরিমাণ আয় পাঠাতে আর নথিপত্র লাগছে না। আবার প্রবাসী আয়ের ওপর আড়াই শতাংশ হারে প্রণোদনা দেওয়া হচ্ছে। বাংলাদেশ ব্যাংকের হিসাবে, ডলারের দাম ৯৫ টাকা হলেও প্রবাসীরা প্রতি ডলারের জন্য ১০৮ টাকার বেশি পাচ্ছেন।

অবশ্য বিদায়ী অর্থবছরে (২০২১-২০২২) প্রবাসী বাংলাদেশিরা বৈধ পথে ২ হাজার ১০৩ কোটি ডলার দেশে পাঠিয়েছেন, যা আগের অর্থবছরের চেয়ে ১৫ শতাংশ কম।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ