• শনিবার, ৩১ জুলাই ২০২১, ০৪:৩৩ পূর্বাহ্ন

৩১ আগস্টের মধ্যে সব সৈন্য প্রত্যাহার করা হবে: বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক / ৩২ শেয়ার
প্রকাশিত : শুক্রবার, ৯ জুলাই, ২০২১

আফগানিস্তান থেকে সৈন্য সরানোর পক্ষে আবার যুক্তি প্রদর্শন করলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউজে দেয়া ভাষণে তিনি বলেছেন ‘আরেকটা বছর আফগানিস্তানে যুদ্ধ করাটা কোনো সমাধান না। আমরা সেখানে আরেক প্রজন্মের আমেরিকানদের পাঠাব না। আফগানিস্তানে আমাদের মিশন ৩১ আগস্ট শেষ হবে।’ দ্য গার্ডিয়ান অনলাইনে প্রকাশিত এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা করেছিলেন যে, তারা যুক্তরাষ্ট্র থেকে আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে সব সেনা প্রত্যাহার করে নেবেন। এবার সেই সময়সীমা আরো এগিয়ে আনলেন তিনি। ইতোমধ্যে বেশ কিছু সেনা আফগানিস্তান থেকে প্রত্যাহার করেছে যুক্তরাষ্ট্র। গুরুত্বপূর্ণ ঘাঁটি বাগরাম থেকে সব সৈন্য সরিয়ে নিয়েছে তারা।

এদিকে আফগানিস্তান থেকে মার্কিন সেনা যতই সরিয়ে নেয়া হচ্ছে তালেবানের তৎপরতা ততই বাড়ছে। একের পর এক অঞ্চল দখল করে নিচ্ছে তারা। যার কারণে সৈন্য সরানো নিয়ে বিতর্কও হচ্ছে বেশ। কিন্তু প্রেসিডেন্ট জো বাইডেন সৈন্য সরানোর পক্ষেই অনড়।

জো বাইডেন আরো বলেছেন যে, আফগানিস্তানের যেসব মানুষ যুক্তরাষ্ট্র সরকারের সাথে অনুবাদক, দোভাষী বা অন্য কোনোভাবে কাজ করেছে তাদের যুক্তরাষ্ট্রে আনার চেষ্টা চলছে। ২৫০০ বিশেষ ইমিগ্র্যান্ট ভিসা দেয়া হয়েছে। এখন পর্যন্ত তাদের অর্ধেক যুক্তরাষ্ট্রে চলে এসেছে।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলার পর থেকে প্রায় ২০ বছর ধরে আফগানিস্তানে যুদ্ধ করছে যুক্তরাষ্ট্র। জো বাইডেনের পূর্বের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত মে মাসের মধ্যেই আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা প্রত্যাহার করবেন বলে তালেবানের সাথে সম্মত হয়েছিলেন। কিন্তু গত জানুয়ারিতে জো বাইডেন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার পর সেই সময়সীমা বেড়ে যায়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ

পুরাতন সব সংবাদ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
%d bloggers like this: