• রবিবার, ২৯ মে ২০২২, ০৬:১৫ অপরাহ্ন

২৮৭ ব্রিটিশ আইনপ্রণেতার ওপর রাশিয়ার নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক: / ৩৬ শেয়ার
প্রকাশিত : বৃহস্পতিবার, ২৮ এপ্রিল, ২০২২

যুক্তরাজ্য ও বহির্বিশ্বে রাশিয়ার নেতিবাচক ভাবমূর্তি তুলে ধরা ও রাশিয়া বিষয়ক ভীতি ছড়ানোর অভিযোগে ২৮৭ জন ব্রিটিশ আইনপ্রণেতার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে রাশিয়া। মঙ্গলবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেওয়া এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

নিষেধাজ্ঞার তালিকায় দেশটির সরকারে আসীন কনজারভেটিভ পার্টি ও বিরোধী লেবার পার্টি— উভয় দলের এমপিরা রয়েছেন। এমনকি যুক্তরাজ্যের পার্লামেন্ট হাউস অব কমন্সের স্পিকার লিন্ডসে হোয়লি এবং দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয় ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের চিফ অব স্টাফ স্টিভ বার্কলেও রয়েছেন এ তালিকায়। খবর বিবিসি ও রয়টার্সের।

ইউক্রেনে রুশ সামরিক অভিযানের প্রতিবাদে গত ১১ মার্চ রুশ পার্লামেন্টের নিম্নকক্ষ দুমার ৩৮৬ জন আইনপ্রণেতাকে যুক্তরাজ্যে প্রবেশ বিষয়ক নিষেধাজ্ঞা দিয়েছিল হাউস অব কমন্স। মঙ্গলবারের নিষেধাজ্ঞার আদেশ তারই জবাব বলে বিবৃতিতে উল্লেখ করেছে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিষয়টি ব্যাখ্যা করে মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, ‘যুক্তরাজ্যের ভেতরে ও বাইরে ভিত্তিহীন ও অযৌক্তিক রুশোফোবিয়া (রাশিয়া বিষয়ক ভীতি) ছড়ানোতে যাদের ভূমিকা সবচেয়ে বেশি, তাদের মধ্যে নিষেধাজ্ঞার তালিকায় থাকা ব্যক্তিরা অন্যতম। এ ছাড়া রাশিয়ার বিরুদ্ধে বিদ্বেষমূলক বিভিন্ন নিষেধাজ্ঞা জারির ক্ষেত্রেও তারা প্রথম সারিতে ছিলেন।’


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ