• সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ০৬:৩৮ পূর্বাহ্ন

২০২১ সালে বিশ্বজুড়ে হত্যার শিকার ৪৫ সাংবাদিক

আন্তর্জাতিক ডেস্কঃ / ৪৪ শেয়ার
প্রকাশিত : শনিবার, ১ জানুয়ারী, ২০২২

২০২১ সালে বিশ্বজুড়ে নিহত হয়েছেন ৪৫ জন সাংবাদিক। আন্তর্জাতিক ওয়াচডগ সংস্থা ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্ট (আইএফজে) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

বিগত বছরগুলোর তুলনায় নিহত সাংবাদিকদের সংখ্যা ২০২১ সালে সর্বনিম্ন ছিল উল্লেখ করে বিবৃতিতে আইএফজের পক্ষ থেকে বলা হয়, ‘বিশ্বজুড়ে চলমান সংঘাতময় পরিস্থিতির মধ্যে সাংবাদিক হত্যার হার কমে আসা কিছুটা হলেও স্বস্তিদায়ক।’

আইএফজের তথ্য অনুযায়ী, ২০২১ সালে বিশ্বে সর্বোচ্চ সংখ্যক সাংবাদিক নিহত হয়েছেন আফগানিস্তানে- ৯ জন। এছাড়া আফগানিস্তানের প্রতিবেশীদেশ পাকিস্তানে ৩ জন, ভারতে ৪ জন ও মেক্সিকোতে ৮ জন সাংবাদিক নিহত হয়েছেন।

বৈশ্বিক অঞ্চলের হিসেবে ২০২১ সালে সবচেয়ে বেশি সাংবাদিক নিহতের ঘটনা ঘটেছে এশিয়া প্যাসিফিক অঞ্চলে। আইএফজের বিবৃতিতে বলা হয়েছে, বিগত বছর এই অঞলে নিহত হয়েছেন ২০ জন সাংবাদিক।

এছাড়া বিগত বছর আমেরিকা অঞ্চলে ১০ জন ও আফ্রিকা মহাদেশে ৮ জন সাংবাদিককে হত্যা করা হয়েছে। একই সময়ে ইউরোপে নিহত হয়েছেন ৬ জন সাংবাদিক ও মধ্যপ্রাচ্যে হত্যার শিকার হয়েছেন ১ জন।

আইএফজের বিবৃতিতে বলা হয়েছে, দুর্নীতি, অপরাধ ও ক্ষমতার অপব্যবহার নিয়ে প্রতিবেদন করার কারণেই হত্যার শিকার হতে হয়েছে সাংবাদিকদের। তবে সশস্ত্র সংঘাত বা যুদ্ধ কভার করা সংবাদিকদের মৃত্যুর হার কমেছে ২০২১ সালে। তার প্রধান কারণ, মহামারি ও অন্যান্য কারণে অনেকক্ষেত্রেই সংবাদকর্মীরা ঘটনাস্থলে গিয়ে প্রতিবেদন প্রস্তুত করতে পারেননি।

তবে বিগত বছর মেক্সিকো, গ্রিস, নেদারল্যান্ডসসহ কয়েকটি দেশে অপরাধী গ্যাং ও মাদক ব্যবসায়ীদের দৌরাত্ম্য ছিল চোখে পড়ার মতো। উল্লেখযোগ্য সংবাদকর্মীর মৃত্যু হয়েছে এইসব অপরাধী গ্যাং ও মাদক ব্যাবসায়ীদের হাতে।

তবে হত্যাকাণ্ড কম হলেও পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে সরকারের রোষের শিকার হয়ে কারাবরণ করতে হয়েছে অনেক সাংবাদিককে। সাংবাদিকদের আন্তর্জাতিক অলাভজনক সংস্থা কমিটি টু প্রোটেক্ট জার্নালিস্ট শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছে, ২০২১ সালে বিশ্বজুড়ে কারাবরণ করতে হয়েছে ২৯৩ জন সংবাদকর্মীকে।

সূত্র: আলজাজিরা


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ