• শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১২:১৩ পূর্বাহ্ন

২০১৭ সালের পর সবচেয়ে শক্তিশালী ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্কঃ / ৪২ শেয়ার
প্রকাশিত : রবিবার, ৩০ জানুয়ারী, ২০২২

উত্তর কেরিয়া ২০১৭ সালের পর রবিবার সবচেয়ে শক্তিশালী ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। দেশটি তার রেকর্ড-ব্রেকিং ফায়ার পাওয়ার বাড়িয়ে তুলতে এ মাসেই সপ্তম বারের মতো ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো। সিউল সতর্ক করে বলেছে, পরবর্তী টেস্ট হতে পারে পারমাণবিক ও দূরপাল্লার পরীক্ষা।

পিয়ং ইয়ং কখনোই একমাসে এতোগুলো ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেনি। গত সপ্তাহে তারা ৫ বছরের দীর্ঘপাল্লার এবং পারমাণবিক অস্ত্রের টেস্ট স্থগিত রাখার স্বআরোপিত সিদ্ধান্ত বাতিল করার হুমকি দিয়েছে।

যুক্তরাষ্ট্রের সঙ্গে শান্তি আলোচনা স্থগিত থাকায় উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র পরীক্ষা আরো দ্বিগুণ বাড়িয়েছে, আন্তর্জাতিক নিষেধাজ্ঞা সত্ত্বেও নেতা কিম জং উন দেশটির সেনাবাহিনীর আধুনিকায়ন জোরদারের প্রতিশ্রুতি ঘোষণা করেছে।

দক্ষিণ কোরিয়া রবিবার বলেছে, উত্তর কোরিয়া ২০১৭ সালের প্যাটার্ন অনুসরণ করছে, এ সময় কোরীয় উপদ্বীপে উত্তেজনা চরম পর্যায়ে পৌঁছেছিল, পিয়ং ইয়ং শিগগিরই পুনরায় পারমাণবিক এবং আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা শুরু করতে পারে।

উত্তর কোরিয়া পারমাণবিক ও দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত থেকে বেরিয়ে আসার কাছাকাছি পৌঁছেছে বলে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুনজায়ে-ইন এক বিবৃতিতে এ কথা বলেন। সিউলে জাতীয় নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকের পরে তিনি এ কথা বলেন।
দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী রবিবার বলেছে, তারা একটি মধ্যম মাত্রার ক্ষেপণাস্ত্র টেস্ট শনাক্ত করেছে, এটি উর্ধ্বমুখী কোণে পূর্ব সাগরের অভিমুখে ছোঁড়া হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ