• মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০৯:৪৮ অপরাহ্ন

১০৯তম বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দিলো সরকার

তাওহিদুর রহমানঃ / ২৭ শেয়ার
প্রকাশিত : শুক্রবার, ২৬ আগস্ট, ২০২২

বেসরকারি পর্যায়ে আরও একটি কারিগরি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দিয়েছে সরকার। গতকাল বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ ‘চট্টগ্রাম বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজি’ নামের নতুন বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দিয়ে এ সংক্রান্ত আদেশ জারি করেছে।

দেশে বর্তমানে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ১০৮। নতুন অনুমোদন পাওয়া বিশ্ববিদ্যালয়টি নিয়ে এ সংখ্যা দাঁড়াচ্ছে ১০৯টি।

আদেশে দেখা যায়, ‘চট্টগ্রাম বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজি’ নামের নতুন এ বেসরকারি বিশ্ববিদ্যালয় হবে চট্টগ্রাম সদরের ৬৬৯/ই, ঝাউতলা রোড দক্ষিণ খুলশী এলাকায়। নাসির উদ্দিন চৌধুরী নামের এক ব্যবসায়ী এ বিশ্ববিদ্যালয়ের উদ্যোক্তা হিসেবে রয়েছেন।

বলা হয়েছে, নতুন বিশ্ববিদ্যালয়টি আস্থায়ীভাবে স্থাপন ও পরিচালনার সাময়িক অনুমতি দেওয়া হয়েছে। উপর্যুক্ত বিষয়ে নির্দেশক্রমে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০-এর ধারা ০৬ অনুযায়ী নিয়ে বেশ কিছু শর্ত প্রতিপালন সাপেক্ষে প্রস্তাবিত বিশ্ববিদ্যালয় স্থাপন ও পরিচালনার জন্য বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর ধারা ৭ অনুযায়ী সাময়িক অনুমতি দেওয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়টি অস্থায়ীভাবে স্থাপনের জন্য গতকাল বুধবার উদ্যোক্তাকে চিঠি দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ।

অস্থায়ী আবেদনের প্রধান শর্ত হিসেবে বলা হয়েছে, সাময়িক অনুমতির মেয়াদ অনুমতি দেওয়ার পরবর্তী সাত বছর কার্যকর হবে। এটি বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০২১ এ বর্ণিত সব বিধান ও শর্ত মেনে চলতে হবে। ন্যূনতম ২৫ হাজার বর্গফুট আয়তনবিশিষ্ট নিজস্ব বা ভাড়া করা ভবন থাকতে হবে। তিনটি অনুষদ এবং ওই অনুষদগুলোর অধীনে ছয়টি বিভাগ থাকাসহ ২২টি শর্ত জুড়ে দেওয়া হয়েছে।

আদেশে আরও বলা হয়েছে, উল্লিখিত শর্তসমূহ উল্লেখ করে প্রস্তাবিত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ৩০০ টাকার স্ট্যাম্পে একটি অঙ্গীকারনামা সরকার বরাবর দাখিল করা এবং শর্তসমূহ সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সব অভিভাবক ও শিক্ষার্থীকে জানাতে বাধ্য থাকতে নির্দেশ দেওয়া হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ