• সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ০৭:২২ অপরাহ্ন

হামলা চালালে রাশিয়াকে সুস্পষ্ট জবাব দেয়া হবে: বাইডেন

আন্তর্জাতিক ডেস্কঃ / ২৫ শেয়ার
প্রকাশিত : সোমবার, ৩ জানুয়ারী, ২০২২

রাশিয়া যদি ইউক্রেনে হামলা চালায় তাহলে যুক্তরাষ্ট্র এর সুস্পষ্ট জবাব দেবে বলে হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সোমবার ইউক্রেনীয় নেতা ভলোদমির জেলেনস্কির সঙ্গে ফোনালাপ কালে তাঁকে পুনঃরায় আশ্বস্ত করে বাইডেন এ কথা বলেছেন বলেই এক বিবৃতিতে জানায় হোয়াইট হাউস।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন পাসাকি বলেন, ইউক্রেন সীমান্তে রাশিয়ার সৈন্য সমাবেশের প্রেক্ষিতে বাইডেন টেলিফোনে জেলেনস্কিকে জানিয়েছেন, মস্কো যদি হামলা চালায় তবে ওয়াশিংটন এবং তাঁর মিত্ররা এর চুড়ান্ত জবাব দেবে।

জেলেনস্কিকে এমন আশ্বস্ত করার কয়েক দিন আগে বাইডেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে সতর্ক করে বলেছেন, মস্কো কোনরকম হামলা চালালে এর পরিণাম হবে ভয়াবহ।

এদিকে, বাইডেনের সাথে কথা বলার পর জেলেনস্কি এক টুইট বার্তায় যুক্তরাষ্ট্রের অটুট সমর্থনের প্রশংসা করেছেন।

অন্যদিকে, চলমান ইউক্রেন সংকট নিয়ে জেনেভায় আগামী ৯ ও ১০ জানুয়ারি উচ্চ পর্যায়ের রুশ ও মার্কিন কর্মকর্তারা আলোচনায় বসছেন বলেও জানা গেছে।

উল্লেখ্য, সম্প্রতি ইউক্রেন সীমান্তে রাশিয়া প্রায় এক লাখ সৈন্যের সমাবেশ ঘটিয়েছে। পুতিন ইতোমধ্যে (২০১৪ সালে) ক্রিমিয়া দখলে নিয়েছে। এছাড়া ইউক্রেনের পূর্বাঞ্চলে রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীদের মদদ দিচ্ছে বলেও অভিযোগ রয়েছে।

যদিও এ অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে রুশ প্রশাসন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ