• সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০৭:০৮ অপরাহ্ন

হজ শেষে ওমরাহ শুরু; বিদেশিরাও পাচ্ছে অনুমতি!

আমার কাগজ ডেস্কঃ / ৫১ শেয়ার
প্রকাশিত : সোমবার, ২৬ জুলাই, ২০২১
FILE PHOTO: Muslim pilgrims wearing face masks and keeping social distance perform Tawaf around Kaaba during the annual Haj pilgrimage amid the coronavirus disease (COVID-19) pandemic, in the holy city of Mecca, Saudi Arabia July 31, 2020. Saudi Press Agency/Handout via REUTERS

সফলভাবে সম্পন্ন হয়েছে ১৪৪২ হিজরির পবিত্র হজ। এ বছরের হজ শেষে ২৫ জুলাই মোতাবেক ১৫ জিলহজ (সৌদিতে) রোববার শুরু হয়েছে ওমরাহ। এবার বিদেশিরাও বহুল প্রতীক্ষিত ওমরাহ পালনের অনুমতি পেতে যাচ্ছে। ১৪৪৩ হিজরির ১ মহররম ওমরাহ পালন করতে পারবে বিদেশিরা। খবর আরব নিউজ ও আল-আরাবিয়া।

খবরে জানা যায়, ১৪৪২ হিজরির হজের পর পবিত্র বায়তু্ল্লায় পৌঁছেছে ওমরাহ পালনকারী প্রথম দল। তবে চলতি হিজরি বছরের বিদেশিদের জন্য ওমরার অনুমতি না মিললেও ১৪৪৩ হিজরির প্রথম দিন তথা মহররমের ১ তারিখ থেকে বিদেশিরাও ওমরাহ পালন করতে পারবে বলে জানিয়েছে, সৌদির হজ ও ওমরাহ বিষয়ক জাতীয় কমিটির সদস্য হানি আল-ওমাইরি।

আল আরাবিয়া সূত্রে জানা গেছে, প্রায় ৫০০ সংস্থা ও ঠিকাদারকে আগামী মহররম মাসের ১ তারিখ থেকে বিদেশি ওমরাহ পালনকারীদের গ্রহণ করার জন্য প্রস্তুতি নিতে বলা হয়েছে। তবে যারা মহামারি করোনা ভাইরাসের টিকা নেওয়া সম্পন্ন করেছে তারাই কেবল ওমরাহ করার অনুমতি পাবে।

আরব নিউজের তথ্য মতে, করোনাভাইরাস থেকে সর্তকতা অবলম্বন ও সামাজিক দূরত্ব বজায় রেখে ওমরার জন্য নির্দিষ্ট দরজা দিয়ে ২৫ জুলাই রোববার থেকে কাবা চত্বরে প্রবেশ করছেন ওমরাহ পালনকারীরা।

তবে আগের মতোই ওমরা পালন করতে ইচ্ছুক ব্যক্তিরা ইতামারনা অ্যাপের মাধ্যমে ওমরা ও মসজিদুল হারামে নামাজ আদায় জন্য সময় নিতে পারবেন বলে জানিয়েছে সৌদি প্রেস এজেন্সি(এসপিএ)।

বিদেশিদের অপেক্ষার অবসানের ঘোষণা
এবার বিদেশিরাও বহুল প্রতীক্ষিত ওমরাহ পালনের অনুমতি পেতে যাচ্ছে। ১৪৪৩ হিজরির ১ মহররম ওমরাহ পালন করতে পারবে বিদেশিরা। করোনা মহামারির কারণে এ বছরও বিদেশিদের সৌদি আরবে গিয়ে ওমরাহ পালনের অনুমতি দেয়নি দেশটি। এমনকি হজের সময়ও অনুমতি দেওয়া হয়নি।

এবার সেই নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে সৌদি আরব। ১ মহররম (১০ আগস্ট) থেকে বিদেশিদের সৌদি আরবে গিয়ে ওমরাহ করার অনুমতি দেবে দেশটি। তবে কোন কোন দেশ থেকে ওমরার অনুমতি দেওয়া হবে, সেই তালিকা এখনও প্রকাশ করেনি সৌদি আরব।

সৌদির হজ ও ওমরাহ বিষয়ক জাতীয় কমিটির সদস্য হানি আল-ওমাইরি আল আরাবিয়াকে বিশেষ এক সাক্ষাৎকারে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ওমরা পালনে বিদেশ থেকে আগতদের নিরাপত্তা নিশ্চিত করতে করোনাভাইরাস সংক্রান্ত সব ধরনের সাবধানতা এবং নিয়ম-কানুন কঠোরভাবে মেনে চলতে হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ

পুরাতন সব সংবাদ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
%d bloggers like this: