• রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ১১:১৪ অপরাহ্ন

স্ত্রীর ভরণ-পোষণে ইসলামের বিধান কী?

আমার কাগজ ডেস্কঃ / ৪২ শেয়ার
প্রকাশিত : বুধবার, ৭ জুলাই, ২০২১

স্বামীর ওপর স্ত্রীর ভরণ-পোষণ, খোরপোষ বহন করা ফরজ। দুনিয়ার জীবনে স্ত্রীর মৌলিক মানবাধিকার তথা অন্ন, বস্ত্র, বাসস্থান, চিকিৎসাসহ প্রয়োজনীয় সব অর্থনৈতিক প্রয়োজন পূরণ করার দায়িত্ব স্বামীর। কোনো কারণে স্বামী যদি স্ত্রীর প্রতি এসব দায়িত্ব পালন না করে তবে কি স্বামী গোনাহগার হবে? স্ত্রীর ভরণ-পোষণ সম্পর্কে ইসলাম কী বলে?

হ্যাঁ, স্বামীর ওপর আবশ্যক হলো- স্ত্রীর ভরণ-পোষন, খোরপোষ ও অর্থনৈতিক প্রয়োজন পূরণ করা। আল্লাহ তাআলা কুরআনুল কারিমের একাধিক আয়াতে এ দিকনির্দেশনা দিয়েছেন। আল্লাহ তাআলা বলেন-
১. الرِّجَالُ قَوَّامُونَ عَلَى النِّسَاء بِمَا فَضَّلَ اللّهُ بَعْضَهُمْ عَلَى بَعْضٍ وَبِمَا أَنفَقُواْ مِنْ أَمْوَالِهِمْ فَالصَّالِحَاتُ قَانِتَاتٌ حَافِظَاتٌ لِّلْغَيْبِ بِمَا حَفِظَ اللّهُ وَاللاَّتِي تَخَافُونَ نُشُوزَهُنَّ فَعِظُوهُنَّ وَاهْجُرُوهُنَّ فِي الْمَضَاجِعِ وَاضْرِبُوهُنَّ فَإِنْ أَطَعْنَكُمْ فَلاَ تَبْغُواْ عَلَيْهِنَّ سَبِيلاً إِنَّ اللّهَ كَانَ عَلِيًّا كَبِيرًا
পুরুষেরা নারীদের উপর কৃর্তত্বশীল। এ জন্য যে, আল্লাহ একের উপর অন্যের বৈশিষ্ট্য দান করেছেন এবং এ জন্য যে, তারা তাদের অর্থ (স্ত্রীদের জন্য) ব্যয় করে। সে মতে (বিনিময়ে) নেককার স্ত্রীরা হয় অনুগতা এবং আল্লাহ যা হেফাযতযোগ্য করে দিয়েছেন লোক চক্ষুর অন্তরালেও তার হেফাজত করে। আর যাদের মধ্যে অবাধ্যতার আশঙ্কা কর তাদের সদুপদেশ দাও, তাদের শয্যা ত্যাগ কর এবং প্রহার কর। যদি তাতে তারা বাধ্য হয়ে যায়, তবে আর তাদের জন্য অন্য কোন পথ অনুসন্ধান করো না। নিশ্চয় আল্লাহ সবার উপর শ্রেষ্ঠ।’ (সুরা নিসা : আয়াত ৩)
এ আয়াতে কারিমায় আল্লাহ তাআলা প্রথমে পুরুষদের দায়িত্বশীল ও শ্রেষ্ঠত্বের ঘোষণা দিয়েছেন। অতঃপর স্ত্রীদের প্রতি দায়িত্ব পালন তথা তাদের জন্য ব্যয় (ভরণ-পোষণ; খোর-পোষ; অর্থনৈতিক প্রয়োজন পূরণ) করার কথা বলেছেন। পাশাপাশি স্ত্রীদের দায়িত্বও তুলে ধরেছেন। যাতে তাদের দায়িত্ব পালন দেখে পুরুষরাও তাদের প্রতি সদয় ও যথাযথ দায়িত্ব পালনে সচেতন হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ

পুরাতন সব সংবাদ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
%d bloggers like this: