• রবিবার, ২২ মে ২০২২, ০৮:০৬ পূর্বাহ্ন

সৌদিতে একদিনে রেকর্ড ৮১ জনের মৃত্যুদণ্ড কার্যকর

আন্তর্জাতিক ডেস্ক: / ৩১ শেয়ার
প্রকাশিত : শনিবার, ১২ মার্চ, ২০২২

শনিবার (১২ মার্চ) সৌদি আরব একদিনেই ৮১ জনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে। এটি দেশটির আধুনিক ইতিহাসে একদিনে সর্বোচ্চ মৃত্যুদণ্ড কার্যকরের রেকর্ড। সৌদির রাষ্ট্রায়ত্ত সংবাদসংস্থা সৌদি প্রেস এজেন্সির (এসপিএ) বরাত দিয়ে ফরাসি বার্তাসংস্থা এএফপির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

এসপিএ- এর প্রতিবেদনে বলা হয়েছে, ৮১ জনের সবাই একাধিক ঘৃণ্য অপরাধের দায়ে দোষী সাব্যস্ত হয়েছিল। তারা জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট অথবা আল-কায়েদা, ইয়েমেনের হুথি বিদ্রোহী গোষ্ঠী অথবা ‌‌‘অন্যান্য সন্ত্রাসী সংগঠনের’ সঙ্গে জড়িত ছিল।

প্রতিবেদনে বলা হয়েছে, শনিবারের এই মৃত্যুদণ্ড কার্যকরের সংখ্যা ১৯৮০ সালের ঘটনাকে ছাপিয়ে গেছে। সে সময় মক্কার গ্র্যান্ড মসজিদ দখলে অভিযুক্ত ৬৩ জনকে শিরশ্ছেদে করে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল।

এসপিএ- এর খবরে আরও বলা হয়েছে, অভিযুক্তরা গুরুত্বপূর্ণ অর্থনৈতিক স্থাপনায় হামলার পরিকল্পনা বা নিরাপত্তা বাহিনীর সদস্যদের লক্ষ্যবস্তু বানানো বা হত্যা অথবা দেশে অস্ত্রপাচার করেছিল।

এছাড়া খবরে বলা হয়েছে, মৃত্যুদণ্ড কার্যকর হওয়া ৮১ জনের মধ্যে ৭৩ জনই সৌদির নাগরিক। অন্য সাতজন ইয়েমেন এবং একজন সিরিয়ার নাগরিক।

এসপিএ বলেছে, মৃত্যুদণ্ড কার্যকর হওয়া ব্যক্তিদের প্রত্যেকের জন্য সৌদির আদালতে পৃথক তিনটি পর্যায়ে ১৩ জন বিচারকের তত্ত্বাবধানে মামলার কার্যক্রম পরিচালনা করা হয়।

দেশটির পক্ষ থেকে জানানো হয়েছে, সন্ত্রাসবাদ ও জঙ্গি আদর্শের বিরুদ্ধে সৌদি কঠোর পদক্ষেপ নেওয়া অব্যাহত রাখবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ