• রবিবার, ২৩ জানুয়ারী ২০২২, ১২:৪১ পূর্বাহ্ন

সুদান প্রশ্নে বুধবার বৈঠকে বসছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ

আন্তর্জাতিক ডেস্কঃ / ২৭ শেয়ার
প্রকাশিত : শনিবার, ৮ জানুয়ারী, ২০২২

জাতিসংঘ সুদানের সর্বশেষ পরিস্থিতি নিয়ে আলোচনা করতে আগামী বুধবার বৈঠকে বসতে যাচ্ছে। অনানুষ্ঠানিক অধিবেশনে তারা বিষয়টি নিয়ে আলোচনা করবে। এদিকে আফ্রিকার এ দেশে সামরিক শাসনের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন অব্যাহত রয়েছে। কূটনৈতিক সূত্র একথা জানায়। খবর এএফপি’র।

সূত্র শুক্রবার জানায়, এ অধিবেশনে রুদ্ধদ্বার আলোচনা করা হবে। তারা আরো জানায়, নিরাপত্তা পরিষদের ১৫ সদস্য দেশের মধ্যে ছয়টি দেশ যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স, নরওয়ে, আয়ারল্যান্ড ও আলবেনিয়ার আবেদনের প্রেক্ষিতে এ বৈঠক হতে যাচ্ছে।

নাম প্রকাশ না করার শর্তে এক কূটনীতিক জানান, বৈঠকে নিরাপত্তা পরিষদের অভিন্ন অবস্থান আশা করা যাচ্ছে না। এ ব্যাপারে চীন ও রাশিয়া বিরোধিতা করবে বলে ধারণা করা হচ্ছে।

অতীতে বেইজিং ও মস্কো জোর দিয়ে বলেছে যে সুদানের পরিস্থিতি দেশটির অভ্যন্তরীণ বিষয়। আর এটি আন্তর্জাতিক নিরাপত্তার জন্য কোন হুমকি না। গত ২৫ অক্টোবর সামরিক বাহিনী সুদানের ক্ষমতা দখলের পর থেকেই দেশটিতে বিক্ষোভ-সমাবেশ অব্যাহত রয়েছে।
বৈঠকে সুদানের জাতিসংঘ বিশেষ প্রতিনিধি অংশগ্রহণের সুযোগ পাবেন।

জান্তা বিরোধী বিক্ষোভের প্রেক্ষাপটে রোববার প্রধানমন্ত্রী আব্দাল্লাহ হামদক পদত্যাগ করার পর থেকে সেখানকার পরিস্থিতি বিষয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সদস্যদের ব্রিফ করবেন তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ