• রবিবার, ২৩ জানুয়ারী ২০২২, ১২:২৯ পূর্বাহ্ন

সার্চ কমিটিতে জাফর ইকবালসহ তিনজনকে চায় বিকল্পধারা

আমার কাগজ ডেস্ক: / ২২ শেয়ার
প্রকাশিত : রবিবার, ২ জানুয়ারী, ২০২২

একটি স্বাধীন, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে বিকল্পধারা বাংলাদেশ রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে তিন দফা সুপারিশ পেশ করেছে। দলটি সার্চ কমিটিতে অন্তর্ভুক্তির জন্য শিক্ষাবিদ ও কথাসাহিত্যিক ড. জাফর ইকবালসহ তিনজন বরেণ্য ব্যক্তির নামও প্রস্তাব করেছে।

রবিবার সন্ধ্যা ৭টায় বিকল্পধারার নেতারা বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নেন। প্রতিনিধি দলের নেতা দলটির মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নান এমপি লিখিত প্রস্তাবনা উপস্থাপন করেন।

প্রস্তাবনায় বলা হয়,‘সংবিধানে নির্বাচন কমিশন গঠন বিষয়ে সুনির্দিষ্ট বিধানাবলির কথা বলা হয়েছে। কিন্তু ৫০ বছরেও নির্বাচন কমিশন গঠনে বিধানাবলি তথা আইন প্রণয়ন করা হয়নি। এর ফলে নির্বাচন কমিশন গঠন নিয়ে জনমনে প্রশ্ন থেকেই যায়। যা গণতন্ত্রের জন্য অনেক সময় শুভ হয় না।’

রাষ্ট্রপতিকে উদ্দেশ্য করে প্রস্তাবনায় বলা হয়,‘আপনি সংবিধানে বর্ণিত নির্বাচন কমিশন গঠনের জন্য প্রয়োজনীয় আইন প্রণয়নের বিষয়ে সরকারের সাথে আলোচনাসাপেক্ষে জরুরি পদক্ষেপ গ্রহণ করবেন। জাতি চায় রাষ্ট্রপতির পদটি সবসময় বিতর্কের ঊর্ধ্বে থাকুক।’

প্রস্তাবনায় রাষ্ট্রপতিকে স্বাগত জানিয়ে আরও বলা হয়,‘যেহেতু বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শিগগিরই শেষ হচ্ছে সেহেতু নতুন নির্বাচন কমিশন গঠনে সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু এই স্বল্পসময়ে নির্দিষ্ট আইন প্রণয়ন করা হয়ত সম্ভব নয়। কাজেই আপনি সার্চ কমিটি গঠনের মাধমে প্রধান নির্বাচন কমিশনারসহ অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ দেওয়ার ব্যাপারে যে বিকল্প পন্থা গ্রহণ করেছেন বিকল্পধারা বাংলাদেশ তাকে স্বাগত জানাচ্ছে।’

রাষ্ট্রপতির কাছে দেওয়া প্রস্তাবনায় বিকল্পধারা বাংলাদেশ-এর সুপারিশগুলো হচ্ছে: (১) নিবন্ধিত রাজনৈতিক দলগুলো সার্চ কমিটির কাছে নির্বাচন কমিশনের জন্য একজন প্রধান নির্বাচন কমিশনার ও একজন কমিশনারের নাম প্রস্তাব করবেন। (২) প্রস্তাবিত নাম থেকে সার্চ কমিটি প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগের জন্য নাম (প্রয়োজনীয়সংখ্যক) রাষ্ট্রপতির কাছে প্রস্তাব করবেন। (৩) সার্চ কমিটি গঠনের জন্য বিকল্পধারা বাংলাদেশ দেশের তিনজন বিশিষ্ট নাগরিক বা ঊর্ধ্বতন পদাধিকারীর নাম সুপারিশ করছে। তারা হলেন: ১. সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রোকেয়া আফজাল রহমান, ২.মন্ত্রিপরিষদ বিভাগের সাবেক সচিব মোহাম্মদ মোশাররফ হোসেন ভূঁইঞা,৩. বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল।

মেজর (অব.) আবদুল মান্নানের নেতৃত্বে সংলাপে অংশগ্রহণকারী সাত সদস্যের প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন: বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য ও দলীয় মুখপাত্র মাহী বি. চৌধুরী এমপি, প্রেসিডিয়াম সদস্য সাবেক এমপি মজহারুল হক শাহ চৌধুরী, প্রেসিডিয়াম সদস্য অধ্যাপক ডা. রফিকুল ইসলাম চৌধুরী, প্রেসিডিয়াম সদস্য সাহিদুর রহমান, সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার ওমর ফারুক, যুগ্ম মহাসচিব এনায়েত কবির।

এদিকে সন্ধ্যা ৬টায় গণফোরামের আট সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে বঙ্গভবনে সংলাপ করেন রাষ্ট্রপতি। গণফোরামের পক্ষে এতে নেতৃত্ব দেন দলটির কেন্দ্রীয় নেতা মোকাব্বির খান। প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন আ ও ম শফিক উল্লাহ, মোস্তাক আহমেদ, ইঞ্জিনিয়ার হারুন আর রশীদ তালুকদার, অ্যাডভোকেট সুরাইয়া বেগম, অ্যাডভোকেট সেলিম আকবর, অ্যাডভোকেট আব্দুর রহমান জাহাঙ্গীর ও শাহ নুরুজ্জামান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ