• মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১০:৩০ অপরাহ্ন

সামাজিক মাধ্যমে পোস্ট: সৌদি নারীর ৪৫ বছরের কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক: / ১৮ শেয়ার
প্রকাশিত : বুধবার, ৩১ আগস্ট, ২০২২

সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্টের কারণে সৌদি আরবের এক নারীকে ৪৫ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। সৌদির আদালতের নথির উদ্ধৃতি দিয়ে একটি অধিকার গোষ্ঠী এ তথ্য দিয়েছে। খবর রয়টার্স ও এএফপির।

ডেমোক্রেসি ফর দ্য আরব ওয়ার্ল্ড নাউ (ডিএডব্লিউএন) নামের অধিকার গোষ্ঠীর ভাষ্যমতে, মাত্র কয়েক সপ্তাহের ব্যবধানে সৌদি আরবে এ ধরনের দ্বিতীয় ঘটনা ঘটল।

ডিএডব্লিউএন বলছে, কারাদণ্ড পাওয়া নারীর নাম নুরাহ বিনতে সাঈদ আল-কাহতানি। দোষী সাব্যস্ত হওয়ার পর আপিলে তাঁর এ সাজা হয়েছে।

অধিকার গোষ্ঠীটির ভাষ্য, সৌদির সামাজিক কাঠামো ভাঙতে ইন্টারনেট ব্যবহার এবং সামাজিক মাধ্যমের মাধ্যমে জনশৃঙ্খলা লঙ্ঘনের দায়ে নুরাহকে দোষী সাব্যস্ত করা হয়। নুরাহকে সৌদির কাউন্টার টেররিজম ও অ্যান্টিসাইবার ক্রাইম আইনের অধীন দোষী সাব্যস্ত করা হয় বলে জানায় ডিএডব্লিউএন।

ডিএডব্লিউএন ওয়াশিংটনভিত্তিক অধিকার গোষ্ঠী। গোষ্ঠীটির প্রতিষ্ঠাতা সৌদির প্রয়াত সাংবাদিক জামাল খাসোগি। তিনি ২০১৮ সালের অক্টোবরে তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে খুন হন। সৌদির বর্তমান শাসকদের কড়া সমালোচক ছিলেন খাসোগি।

নুরাহর কারাদণ্ডের বিষয়ে সৌদির আদালতের নথির একটি অনুলিপি ‘শেয়ার’ করেছে ডিএডব্লিউএন। কিন্তু এই নথির বিষয়বস্তু যাচাই করতে পারেনি এএফপি।

সৌদি কর্তৃপক্ষের কাছ থেকেও এ বিষয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।

নুরাহ সম্পর্কে খুব বেশি কিছু জানা যায়নি। তাঁকে ২০২১ সালের জুলাইয়ে গ্রেপ্তার করা হয়। তিনি দেশটির বিশেষায়িত ফৌজদারি আদালতে দোষী সাব্যস্ত হন। চলতি মাসে আপিলে তাঁর গুরুদণ্ড হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ