• শুক্রবার, ২০ মে ২০২২, ১২:৫৬ অপরাহ্ন

সরকারি দপ্তরগুলো দুদকের সুপারিশ বাস্তবায়ন করে না: চেয়ারম্যান

আমার কাগজ ডেস্ক: / ২৭ শেয়ার
প্রকাশিত : সোমবার, ২১ মার্চ, ২০২২

দুর্নীতি দমন কমিশনের বার্ষিক প্রতিবেদনে প্রতিবছরই বিভিন্ন সরকারি দপ্তরকে দুর্নীতির উৎস দেখিয়ে সুপারিশ দিলেও প্রত্যাশা অনুযায়ী এসব সুপারিশ বাস্তবায়ন করা হয় না বলে অভিযোগ করেছেন সংস্থাটির চেয়ারম্যান মঈনউদ্দিন আবদুল্লাহ।

দুদক চেয়ারম্যান বলেন, প্রত্যাশা অনুযায়ী সুপারিশ বাস্তবায়ন করা হয় না। আমরা প্রতি বছরই সুপারিশ দিয়ে থাকি। সোমবার দুদকের প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

দুদক চেয়ারম্যান বলেন, আমরা আমাদের কাজ চালিয়ে যাব। সুপারিশ বাস্তবায়নের কাজ স্ব স্ব প্রতিষ্ঠানের। এটা তারা করছে কী না, তা মনিটরিং করা আমাদের এখতিয়ারে নেই।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা মন্ত্রিপরিষদ বিভাগকে অনুরোধ করেছি, এ সুপারিশগুলো কীভাবে বাস্তবায়ন করা যায়, তা নিশ্চিত করতে তারা যেন কাঠামো তৈরি করে দেয়। কারণ মন্ত্রিপরিষদ বিভাগ প্রতিটি মন্ত্রণালয়ের সমন্বয়ক হিসেবে কাজ করে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন দুদক কমিশনার (তদন্ত) জহিরুল হক, কমিশনার (অনুসন্ধান) ড. মোজাম্মেল হক খান, মহাপরিচালক সাঈদ মাহবুব খান, মহাপরিচালক এ কে এম সোহেল, পরিচালক মীর জয়নুল আবেদন শিবলী, সৈয়দ ইকবাল হোসেন এবং জনসংযোগ কর্মকর্তা মুহাম্মদ আরিফ।

এর আগে রোববার রাষ্ট্রপতির কাছে দুদকের বার্ষিক প্রতিবেদন জমা দেন সংস্থাটির চেয়ারম্যান। প্রাদুর্ভাব ও বিভিন্ন সীমাবদ্ধতায় গত বছর প্রতিবেদন দাখিল করেনি সংস্থাটি। সে জন্য ২০২০ ও ২০২১ সালের বার্ষিক প্রতিবেদন একত্রে পেশ করেছে দুদক।

ঔষধ প্রশাসন অধিদপ্তর, বাংলাদেশ সড়ক পরিবহণ (বিআরটিএ) কর্তৃপক্ষ, সাবরেজিস্ট্রি অফিস এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ে দুর্নীতির ৩২টি উৎস চিহ্নিত করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এসব দপ্তরে সরকারি পরিষেবা প্রদানে ঘুস, দুর্নীতি, হয়রানি ও দীর্ঘসূত্রতা রোধে দপ্তরগুলোকে আধুনিকায়নসহ ৩৯ দফা সুপারিশ করা হয়েছে।

গত দুই বছরে সংঘটিত বিভিন্ন দুর্নীতির ঘটনায় ৬৯৫টি মামলা, ১৪ কোটি টাকা জরিমানা ও ৫০৬ কোটি টাকা ক্রোক করা হয়েছে। বর্তমানে দুদকে ৩ হাজার ৫৭০টি অভিযোগের অনুসন্ধান চলছে। পাশাপাশি কমিশনের ৩ হাজার ৪৩৪টি মামলা আদালতে বিচারাধীন রয়েছে। এ সময়ে সাজার হার ছিল যথাক্রমে ৭২ ও ৬০ শতাংশ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ