• মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১০:৫৩ অপরাহ্ন

সংসদ অধিবেশন বসছে রোববার

আমার কাগজ ডেস্ক: / ১৮ শেয়ার
প্রকাশিত : শনিবার, ২৭ আগস্ট, ২০২২

 

জাতীয় সংসদের ১৯তম অধিবেশন রোববার থেকে শুরু হচ্ছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিকাল ৫টায় অধিবেশন বসবে। অধিবেশনের প্রথম দিনের শুরুতে গাইবান্ধা-৫ আসন থেকে নির্বাচিত সাতবারের সংসদ সদস্য, ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বির মৃতুতে শোক প্রস্তাব নিয়ে আলোচনা এবং এরপরই নতুন ডেপুটি স্পিকার নির্বাচন করা হবে।

এর আগে বিকাল ৪টায় জাতীয় সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠক অনুষ্ঠিত হবে। করোনা শুরুর পর এই প্রথম কার্যউপদেষ্টা কমিটির বৈঠক বসছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিতব্য এই বৈঠকে ১৯তম অধিবেশনের মেয়াদ ও কার্যসূচি চূড়ান্ত করা হবে।

সংসদ সচিবালয় সূত্র জানায়, ইতোমধ্যেই অধিবেশনের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। অধিবেশনের শুরুতে শোক প্রস্তাব উত্থাপন করা হবে। চলতি সংসদের সদস্য ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়ার মৃত্যুর কারণে এ নিয়ে আলোচনা ও শোক প্রস্তাব গ্রহণ এবং মোনাজাত করা হবে। এরপর নতুন ডেপুটি স্পিকার নির্বাচন করা হবে। রোববার সন্ধ্যা ৭টায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ নতুন ডেপুটি স্পিকারকে শপথ পাঠ করাবেন বলে জানা গেছে।

সংবিধানের ৭৪ অনুচ্ছেদের (১) উপধারায় বলা হয়েছে- ‘কোনো সাধারণ নির্বাচনের পর সংসদের প্রথম অধিবেশনে সংসদ সদস্যরা একজনকে স্পিকার ও একজনকে ডেপুটি স্পিকার নির্বাচিত করিবেন এবং এ দুই পদের যে কোনোটি শূন্য হলে সাতদিনের মধ্যে কিংবা ওই সময়ে সংসদ অধিবেশন চলমান না থাকিলে পরবর্তী প্রথম অধিবেশনে তাহা পূর্ণ করিবার জন্য সংসদ-সদস্যদের মধ্য থেকে একজনকে নির্বাচিত করিবেন।’

জাতীয় সংসদের কার্যপ্রণালি বিধির ১০ ধারায়ও একই কথা বলা হয়েছে। কার্যপ্রণালি বিধি অনুযায়ী, সংসদ অধিবেশনে একজন সংসদ সদস্যকে ডেপুটি স্পিকার হিসেবে অপর একজন সংসদ সদস্য নাম প্রস্তাব করবেন। তার প্রস্তাবকে আরেকজন সংসদ সদস্য সমর্থন করবেন। পরে স্পিকার প্রস্তাবটি ভোটে দেবেন। কণ্ঠ ভোটে পাশ হওয়ার মধ্যদিয়ে নতুন ডেপুটি স্পিকার নির্বাচিত হবেন। পরে নতুন ডেপুটি স্পিকার রাষ্ট্রপতির কাছে শপথ গ্রহণ করবেন।

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অ্যাডভোকেট শামসুল হক টুকুকে এ পদে দেখা যেতে পারে বলে একাধিক সূত্র জানিয়েছে।

তবে পুরো বিষয়টি নির্ভর করছে আওয়ামী লীগ সভাপতি ও সংসদ নেতা শেখ হাসিনার ওপর। অতীতের মতো তিনিই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন। অ্যাডভোকেট শামসুল হক টুকুকে ডেপুটি স্পিকার নির্বাচিত করা হলে শূন্য হবে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতির পদ। এক্ষেত্রে এই পদেও নতুন একজনকে দায়িত্ব দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এদিকে করোনা মহামারিকালে জাতীয় সংসদের অন্য অধিবেশনগুলোর মতো এবারের অধিবেশনও সংক্ষিপ্ত হবে। গত ৩০ জুন শেষ হওয়া বাজেট অধিবেশনও ছিল সংক্ষিপ্ত। করোনা সংক্রমণ শেষ না হওয়ায় সবাই স্বাস্থ্যবিধি মেনে অধিবেশনে যোগ দিবেন।

সংসদ সদস্য, সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারী, গণমাধ্যমকর্মীসহ সবাইকে কোভিড-১৯ পরীক্ষা করাতে হবে। ইতোমধ্যে সংসদ ভবনে স্থাপিত করোনা পরীক্ষা বুথে নমুনা নেওয়া হয়েছে। যাদের করোনা পরীক্ষার ফল নেগেটিভ আসবে কেবল তারাই অধিবেশন কক্ষে উপস্থিত থাকতে পারবেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ