• রবিবার, ২৯ মে ২০২২, ১২:২৩ অপরাহ্ন

শ্রীলঙ্কায় পেট্রোল বিক্রি তদারকিতে সেনা মোতায়েন

আন্তর্জাতিক ডেস্ক: / ২৭ শেয়ার
প্রকাশিত : মঙ্গলবার, ২২ মার্চ, ২০২২

শ্রীলঙ্কার পেট্রোল পাম্পগুলোতে সেনা মোতায়েনের জন্য দেশটির সামরিক বাহিনীকে নির্দেশ দিয়েছে সরকার। জ্বালানি বিতরণ তদারকি করতে মঙ্গলবার কয়েকশ পাম্পে সেনা মোতায়েনের এ নির্দেশ দেওয়া হয়েছে খবর বার্তা সংস্থা রয়টার্সের।

গুরুত্বপূর্ণ পণ্যগুলোর মূল্য হঠাৎ বেড়ে যাওয়ার পাশাপাশি সেগুলোর ঘাটতি দেখা দেওয়ায় হাজার হাজার ক্রেতা ঘণ্টার পর ঘণ্টা ধরে লাইনে দাঁড়িয়ে থাকতে বাধ্য হচ্ছেন।

বৈদেশিক মুদ্রার রিজার্ভ সংকটে পড়ায় শ্রীলঙ্কার মুদ্রার মান নেমে গেছে। এতে আমদানীকৃত খাদ্য, ওষুধ ও জ্বালানির মূল্য পরিশোধে হিমশিম খাওয়া দেশটির সরকার আইএমএফের দ্বারস্থ হয়েছে। মজুদ ফুরিয়ে আসায় এসব পণ্যের দাম হু হু করে বাড়ছে।

কর্মকর্তারা জানিয়েছেন, জ্বালানি তেলের দীর্ঘ লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করার সময় এ পর্যন্ত তিন বয়স্ক ব্যক্তি হঠাৎ পড়ে মারা গেছেন, এসব ঘটনার পর পেট্রোল পাম্প ও কেরোসিনের দোকানগুলোর কাছে সেনা মোতায়েনের সিদ্ধান্ত নেওয়া হয়।

দেশটির সামরিক বাহিনীর মুখপাত্র নীলান্ত প্রেমারত্নে রয়টার্সকে বলেছেন, ‘প্রতিটি পেট্রোল পাম্পে অন্তত দুই জন সেনা সদস্য মোতায়েন করা হবে।’

এসব সেনারা সুষ্ঠুভাবে জ্বালানি বিতরণ করতে সহায়তা করবে, কিন্তু ভিড় নিয়ন্ত্রণে ভূমিকা রাখবে না বলে জানিয়েছেন তিনি।

দেশটির সরকারের মুখপাত্র রমেশ পাথিরানা জানিয়েছেন, মজুদদারি ও বিতরণে অদক্ষতা নিয়ে অভিযোগ আসার পর এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

‘জনতাকে সাহায্য করার জন্য সামরিক বাহিনী মোতায়েন করা হচ্ছে, তাদের মানবাধিকার সীমিত করার জন্য নয়,’ বলেন তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ