• সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ০১:৩৩ পূর্বাহ্ন

শিশুদের উন্নত জীবন গঠনে কাজ করছে সরকার : প্রতিমন্ত্রী ইন্দিরা

আমার কাগজ ডেস্ক: / ১৪ শেয়ার
প্রকাশিত : সোমবার, ৩ অক্টোবর, ২০২২

মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, সরকার শিশুদের জন্য নিরাপদ ও সুরক্ষিত উন্নত জীবন গঠনে কাজ করছে। আগামি প্রজন্মকে মেধাবী ও দক্ষ হিসেবে গড়ে তুলতে বাস্তবায়িত হচ্ছে আশি হাজার কোটি টাকার শিশুকেন্দ্রিক বাজেট। শিশুর নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করার মাধ্যমে প্রতিষ্ঠিত হবে শিশুর অধিকার। আজকের শিশুরাই আগামী দিনের ভবিষ্যৎ এবং তারাই আগামীতে দেশ গড়ার নেতৃত্ব দেবে।

প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা আজ সোমবার ঢাকায় শিশু একাডেমির অডিটোরিয়ামে বিশ্ব শিশু দিবস এবং শিশু অধিকার সপ্তাহের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

ইন্দিরা বলেন, ‘সরকার নারী শিশুর সামগ্রিক উন্নয়নে বাংলাদেশ অভূতপূর্ব সফলতা অর্জন করেছে। মা ও শিশুর পুষ্টি চাহিদা পুরণে ১১ লক্ষ মাকে মাতৃত্বকালীন ও কর্মজীবী ল্যাকটেটিং মাদার ভাতা প্রদান করা হচ্ছে। সমাজভিত্তিক সমন্বিত শিশু-যত্ন কেন্দ্রের মাধ্যমে তিন লাখ ৬০ হাজার শিশুদের প্রারম্ভিক বিকাশ ও সুরক্ষা সেবা প্রদান করা হচ্ছে। সরকারের ৮ম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় এসডিজি অন্তর্ভূক্ত করা হয়েছে। শিশুদের উন্নয়ন ও সুরক্ষার মাধ্যমে এসডিজি অর্জনে সরকার কাজ করে যাচ্ছে।’

প্রতিমন্ত্রী আরও বলেন, ‘সরকার শিশুর বিকাশ ও পুষ্টি নিশ্চিতে পাশাপাশি শিশুদের অধিকার ও সুরক্ষায় জাতীয় শিশু নীতি ২০১১, শিশুর প্রারম্ভিক যত্ন ও বিকাশের সমন্বিত নীতি ২০১৩, শিশু আইন ২০১৩, যৌতুক নিরোধ আইন ২০১৮, বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭, বাল্যবিবাহ নিরোধ জাতীয় কর্মপরিকল্পনা ২০১৮-২০৩০ প্রনয়ন, নারী ও শিশু নির্যাতন দমন (সংশোধন) আইন ২০২০ এবং শিশু দিবাযত্ন কেন্দ্র আইন ২০২১ প্রণয়ন ও বাস্তবায়ন করে যাচ্ছে।’

মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব হাসানুজ্জামান কল্লোলের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিশু একাডেমির চেয়ারম্যান লাকী ইনাম এবং ইউনিসেফের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ শেলডন ইয়েট।

শিশু একাডেমির মহাপরিচালক মো. শরিফুল ইসলাম অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ