• রবিবার, ২৯ মে ২০২২, ১১:১৫ পূর্বাহ্ন

শাবি উপাচার্যের বাসভবন ঘেরাও, বিদ্যুৎ বিচ্ছিন্ন

আমার কাগজ ডেস্ক: / ৩২ শেয়ার
প্রকাশিত : রবিবার, ২৩ জানুয়ারী, ২০২২

উপাচার্যের পদত্যাদের দাবিতে এবার শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদের বাসভবন ঘেরাও করেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। তারা ওই বাসভবনে পুলিশ সদস্য ছাড়া আর কাউকে প্রবেশ করতে দিচ্ছেন না। একইসঙ্গে ভবনটির বিদ্যুৎ সংযোগও বিচ্ছিন্ন করে দিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

রবিবার বিকালে শিক্ষার্থীরা উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেন। এসময় তারা ঘোষণা দেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ছাড়া উপাচার্যের বাসভবনে আর কাউকে ঢুকতে দেওয়া হবে না। আন্দোলনের পরিস্থিতি যেভাবে এগোচ্ছে তাতে কঠোর কর্মসূচির দিকে যেতে তারা বাধ্য হচ্ছেন বলেই শিক্ষার্থীদের ভাষ্য।

আন্দোলনরত শিক্ষার্থীরা বলছেন, তারা উপাচার্যের বাসভবন অবরুদ্ধ করেননি, শান্তিপূর্ণভাবে অবস্থান নিয়েছেন। তবে পুলিশ সদস্য ছাড়া আর কাউকে বাসভবনটির ভেতরে যেতে দেবেন না। তাদের সহপাঠীরা আমরণ অনশনে আছেন আর সবাই গিয়ে ভিসির সঙ্গে দেখা করবেন সেটা হয় না।

গত ১৩ জানুয়ারি রাতে বেগম সিরাজুন্নেসা চৌধুরী ছাত্রী হলের শিক্ষার্থীদের সঙ্গে অসদাচরণের অভিযোগ তুলে আন্দোলনে নামেন ওই হলের শিক্ষার্থীরা। পরদিন রবিবার আন্দোলনরত শিক্ষার্থীরা আইসিটি ভবনে উপাচার্যকে অবরুদ্ধ করেন। পরে পুলিশ এসে তাকে উদ্ধার করে।

১৫ জানুয়ারি বিকালে ক্যাম্পাসে পুলিশ মোতায়েনের প্রতিবাদে আন্দোলনরত শিক্ষার্থীরের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া চলে। এক পর্যায়ে পুলিশ লাঠিপেটা করে, কাঁদানে গ্যাস, রাবার বুলেট ও সাউন্ড গ্রেনেড ছুড়ে শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে দেয়। এতে শিক্ষার্থী ও কর্মকর্তাসহ অন্তত অর্ধশত আহত হন। এরপর বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করে শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ দেয় শাবি কর্তৃপক্ষ।

তবে তা উপেক্ষা করে উপাচার্যের পদত্যাগের দাবিতে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। একপর্যায়ে তারা বুধবার বিকাল থেকে বিশ্ববিদ্যালয়ের এক কিলোতে উপাচার্যের বাসভবনের সামনে অনশন শুরু করেন। অনশনরতদের মধ্যে অসুস্থ হয়ে পড়ায় ১৬ শিক্ষার্থী হাসপাতালে ভর্তি হয়েছেন। রবিবার সন্ধ্যায় শিক্ষার্থীদের আমরণ অনশন কর্মসূচির ১০০ ঘণ্টা পূর্ণ হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ