• রবিবার, ২৯ মে ২০২২, ১১:০০ পূর্বাহ্ন

লতা মঙ্গেশকরের মৃত্যুতে ভারতে দুই দিনের শোক

আমার কাগজ ডেস্ক: / ৪৫ শেয়ার
প্রকাশিত : রবিবার, ৬ ফেব্রুয়ারী, ২০২২

কিংবদন্তি শিল্পী লতা মঙ্গেশকরের মৃত্যুতে দুই দিনের জাতীয় শোক ঘোষণা করেছে ভারত সরকার। সুরসম্রাজ্ঞীর মৃত্যুতে শোকে স্তব্ধ হয়ে পড়েছে গোটা ভারত। তার মৃত্যুতে শোক জানিয়েছেন বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাও।

রবিবার সরকারি সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা এএনআই জানায়, লতা মঙ্গেশকরের স্মরণে ভারতে দুই দিনের জাতীয় শোক পালন করা হবে। তার সম্মান হিসেবে এই সময় জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে।

রবিবার সকালে মারা যান ‘ভারতরত্ন’ লতা মঙ্গেশকর। একটানা বেশ কিছু দিন মুম্বাইয়ের ব্রিচক্যান্ডি হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। শরীর কখনো একটু ভালো হয়েছে, আবার খারাপ হয়েছে। এভাবেই কেটে গেছে দিনের পর দিন। শেষ পর্যন্ত রবিবার সকালে পরলোকে যাত্রা করেন সুরলোকের ‘নাইটিঙ্গেল’।

দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের খবরে বলা হয়, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ লতা মঙ্গেশকরের মৃত্যুতে শোক জানিয়েছেন। তিনি টুইটে লেখেন, ‘ভারতরত্ন লতা মঙ্গেশকরের প্রয়াণে শোকাহত গোটা দেশ। লতাজির কৃতিত্ব অতুলনীয় থাকবে।’

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার শোকবার্তায় লিখেছেন, `লতা দিদির কাছ থেকে সবসময় অগাধ স্নেহ পেয়েছি। এটাকে আমি আমার সম্মান বলে মনে করি। তার সঙ্গে আমার সব স্মৃতি অবিস্মরণীয় থাকবে। লতা দিদির প্রয়াণে গোটা ভারতবাসীর পাশাপাশি আমিও শোকাহত। তার পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলেছি। সমবেদনা জানিয়েছি। ওম শান্তি।’

রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রী ছাড়াও দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রী থেকে শুরু করে একের পর এক বিশিষ্টজনেরা টুইটে শোকজ্ঞাপন করেছেন।

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ লিখেছেন, `আমি নিজেকে ভাগ্যবান মনে করি। সময়ে সময়ে লতা দিদির স্নেহ এবং আশীর্বাদ পেয়েছি। তার অতুলনীয় দেশপ্রেম, মিষ্টি বক্তৃতা এবং ভদ্রতার মধ্য দিয়ে তিনি সর্বদা আমাদের মাঝে থাকবেন। আমি তার পরিবার এবং অগণিত ভক্তের প্রতি সমবেদনা জানাই। শান্তি শান্তি।’

এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। এক শোকবার্তায় বাংলাদেশের সরকারপ্রধান বলেন, এই সুরসম্রাজ্ঞীর মৃত্যুতে উপমহাদেশের সঙ্গীতাঙ্গনে এক বিশাল শূন্যতার সৃষ্টি হলো। তিনি আরও উল্লেখ করেন, লতা মঙ্গেশকর তার কর্মের মধ্য দিয়ে চিরদিন এ অঞ্চলের মানুষের হৃদয়ে বেঁচে থাকবেন।

রাষ্ট্রপতি আবদুল হামিদও পৃথক শোকবার্তায় তার আত্মার শান্তি কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ