• বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ০৪:২৬ অপরাহ্ন

লংকানদের বিপক্ষে টাইগারদের সম্ভাব্য একাদশ

স্পোর্টস ডেস্ক: / ৩১ শেয়ার
প্রকাশিত : রবিবার, ২৪ অক্টোবর, ২০২১

টি-টোয়েন্টি বিশ্বকাপে কোয়ালিফাই করে আসতে হয়েছে বাংলাদেশ-শ্রীলংকা উভয় দলকে। গ্রুপ পর্বে স্কটল্যান্ডের সঙ্গে হেরে দুর্দান্ত কামব্যাক করে মূল পর্বে এসেছে টাইগাররা। বিপরীতে লংকানরা তিন জয়ে হয়েছে গ্রুপ সেরা। আজ বিকেল চারটায় সুপার টুয়েলভের ম্যাচে মুখোমুখি হচ্ছে দক্ষিণ এশিয়ার এই দল। উত্তেজনাপূর্ণ ম্যাচটি সরাসরি দেখাবে জিটিভি ও টি-স্পোর্টস।

সংযুক্ত আরব আমিরাতে শারজায় শুরু হওয়া ম্যাচে টাইগার শিবিরে খুব বেশি আতঙ্ক নেই। প্রত্যাশা, প্রতিপক্ষ আর কন্ডিশনের সঙ্গে পরিচিতি থাকার সুবিধা পাবে বাংলাদেশ। তবে টাইগারদের শঙ্কার কারণ হতে পারে মুশফিক ব্যাটে রান না পাওয়া। পাওয়ার প্লেতে রান ওঠানোর জন্যও ভাবতে হতে পারে টাইগারদের। ব্যাটিংয়ে ওপেনিং জুটি বড় হওয়া নিয়ে আক্ষেপ তো থাকছেই। তবে সেটা কাটাতে দলে পরিবর্তনের ব্যাপারে নারাজ কোচ রাসেল ডোমিঙ্গো।

শ্রীলংকার বিপক্ষে ম্যাচের আগে শনিবার সংবাদ সম্মেলনে বাংলাদেশ কোচ জানালেন, ওপেনিংয়ে কোনো পরিবর্তন আসছে না। পরিবর্তন নাও আসতে পারে গত ম্যাচের একাদশে। কোচের দুর্ভাবনার পুরোটাই ব্যাটিং নিয়ে। তবে শারজার লো ও স্লো উইকেটে স্পিনার হিসেবে নাসুম আহমেদকে একাদশে দেখা যেতে পারে।

তবে টাইগার কোচ নিজের দলকে রাখলেন এগিয়ে। তিনি বলেন, ‘দক্ষতাসম্পন্ন বোলার ও কিছু বিপজ্জনক ব্যাটসম্যানদের নিয়ে আমাদের দল ভারসাম্যপূর্ণ। আমাদের আছে সাকিবের মতো বিশ্বমানের অলরাউন্ডার। এই ধরনের কন্ডিশন আমাদের সঙ্গে মানানসই। শারজার উইকেটগুলো ঢাকার মতোই। আশা করি সেটা কালকের (আজকের) ম্যাচে আমাদের সহায়তা করবে।’

তবে মন্থর উইকেটে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস দিয়ে রেখেছেন লংকান অধিনায়ক দাসুন শানাকা। ‘আমরা কাল (আজ) খুব ভালো ম্যাচ আশা করছি। কোয়ালিফায়ার থেকে তারা ভালোভাবেই উঠেছে। কিন্তু টি-টোয়েন্টিতে নিজেদের দিনে আমরা কী করতে পারি সবাই জানে। আমার মনে হয় একটা হাড্ডাহাড্ডি লড়াই হতে যাচ্ছে।’

এর আগে টি-টোয়েন্টিতে লংকানদের সঙ্গে ১১ বারের দেখায় চারবার জিতেছে বাংলাদেশ। বাকি ৭টি ম্যাচে জয় পেয়েছে শ্রীলংকা। বিশ্বকাপে ২০০৭ সালে একবারের দেখায় জয় পেয়েছিল লংকানরা। তবে আশার খবর হলো, মুখোমুখি শেষ দুই ম্যাচের দুটিতেই লংকানদের হারিয়েছে বাংলাদেশ। সেটাও আবার তাদের মাটিতে। ফলে মনস্তাত্ত্বিক লড়াইয়ে মাহমুদউল্লাহরা কিছুটাও এগিয়ে থাকবেন। তাছাড়া গ্রুপ পর্বে টানা দুই জয়েও টাইগাররা রয়েছে বেশ ছন্দে।

২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসর থেকে খেলছে বাংলাদেশ। মূল পর্বে শুরুর বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছিল টাইগাররা। এরপর প্রতিবার তাদের ফিরতে হয়েছে শূন্য হাতে। ব্যর্থতার বৃত্ত ভাঙার প্রত্যয় জানিয়ে এবার খেলতে এসেছেন মাহমুদউল্লাহরা। স্কটল্যান্ডের বিপক্ষে হেরে একটা সময় আগেভাগেই বিদায় নেওয়ার শঙ্কা জাগলেও শেষ পর্যন্ত টানা দুই জয়ে টিকে যায় তারা। এবার আজ শুরু হলো সাকিব-রিয়াদদের স্বপ্নের সেমিফাইনালে যাওয়ার লড়াই।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: মাহমুদউল্লাহ (অধিনায়ক), মোহাম্মদ নাঈম, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, নুরুল হাসান (উইকেটরক্ষক), মেহেদি হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, তাসকিন আহমেদ/নাসুম আহমেদ ও মোস্তাফিজুর রহমান।

শ্রীলংকার সম্ভাব্য একাদশ: দাসুন শানাকা (অধিনায়ক), পাথুম নিশাঙ্কা, কুশাল পেরেরা, দিনেশ চান্দিমাল/চারিথ আসালঙ্কা, আভিস্কা ফার্নান্দো, ভানুকা রাজাপাকশে, ওয়ানেন্দু হাসারঙ্গা, চামিকা করুনারত্নে, দুসমন্ত চামারা, মহেশ থিকসেনা/আকিলা ধনঞ্জয়া ও লাহিরু কুমারা


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ