• সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০৮:৩৯ অপরাহ্ন

রোহিঙ্গা সংকট শুধু মানবিক নয় রাজনৈতিকও

আমার কাগজ প্রতিবেদকঃ / ২৬ শেয়ার
প্রকাশিত : রবিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২১

বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী মিয়া সেপ্পো বলেছেন, রোহিঙ্গা সংকট শুধু মানবিক নয়, রাজনৈতিকও। নিরাপত্তা পরিষদের সদস্যরা একমত হতে না পারায় রোহিঙ্গা সমস্যার রাজনৈতিক সমাধান হচ্ছে না।

রোববার (১৯ সেপ্টেম্বর) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে ডিকাব টক অনুষ্ঠানে এ কথা বলেন জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী।

মিয়া সেপ্পো বলেন, ‘রোহিঙ্গা সংকট একটি জটিল প্রক্রিয়া। এটি কেবল মানবিক সংকট নয়, রাজনৈতিকও। এ সংকট সমাধানে নিরাপত্তা পরিষদের সদস্যরা রাজনৈতিক মতৈক্যে আসতে পারছেন না, যার কারণে এটার রাজনৈতিক সমাধান হচ্ছে না।’

তিনি বলেন, রোহিঙ্গা সংকট দীর্ঘায়িত হওয়ায় অনেকের মূল্যায়ন চলমান আফগানিস্তান ইস্যুতে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। দীর্ঘমেয়াদি যে কোনো বিষয়ে মনোযোগ রাখা কষ্টকর। দীর্ঘমেয়াদি যে কোনো সমস্যায় অনেক চ্যালেঞ্জ বৃদ্ধি পায়। নানা ধরনের সমস্যার সমাধান করতে হয়, যেমন কক্সবাজারে রোহিঙ্গাদের পেছনে খরচ বাড়ছে; সবদিকে সঠিকভাবে মনোযোগ দেওয়া যাচ্ছে না।

রোহিঙ্গা ইস্যুটি যেন কেউ ভুলে না যায় সেদিকে নজর রাখার আহ্বান জানিয়ে মিয়া সেপ্পো বলেন, শুধু বাংলাদেশ নয়, রোহিঙ্গা ইস্যু যেন কেউ ভুলে না যায় সেদিকে সবাইকে নজর রাখতে হবে। রোহিঙ্গা সংকট উত্তরণে সবাইকে সহযোগিতা করতে হবে। বাংলাদেশ তাদের পররাষ্ট্রনীতি অনুযায়ী সামনে এগিয়ে যাচ্ছে। জাতিসংঘ, দাতাসহ সংশ্লিষ্ট সবাইকে বলব, এটাতে যেন ফোকাস রাখে।

ডিপ্লোম্যাটিক করেসপনডেন্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিকাব) সভাপতি পান্থ রহমান ও সংগঠনের সাধারণ সম্পাদক এ কে এম মঈনউদ্দীন অনুষ্ঠানে বক্তব্য দেন।
নোয়াখালীর হাতিয়ার ভাসানচরে স্থানান্তরিত রোহিঙ্গাদের মানবিক কার্যক্রমে জাতিসংঘের যুক্ত হওয়ার প্রসঙ্গে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী জানান, ভাসানচরে মানবিক কার্যক্রমে জাতিসংঘ যুক্ত হওয়ার সমঝোতা স্মারক চূড়ান্ত। দ্রুতই চুক্তি স্বাক্ষর হয়ে যেতে পারে।

রোহিঙ্গাদের স্থায়ীভাবে বাংলাদেশে রেখে দেওয়ার বিষয়ে বিশ্ব ব্যাংক যে প্রস্তাব দিয়েছে সেটা নিয়ে ভুল বোঝাবুঝি হয়েছে দাবি করে মিয়া সেপ্পো বলেন, জাতিসংঘ বিশ্বব্যাংকের শরণার্থী নীতি সমর্থন করে। যদিও বিষয়টি নিয়ে অনেক দেশের নীতির সঙ্গে মতপার্থক্য থাকবে। বিশ্ব ব্যাংক শর্তসাপেক্ষে রোহিঙ্গা ইস্যুতে সহায়তা দেবে এ বিষয়টি নিয়ে কিছুটা ভুল বোঝাবুঝি হয়েছে।

মিয়ানমারে জাতিসংঘের অবস্থান জানতে চাইলে আবাসিক সমন্বয়কারী জানান, জাতিসংঘ মিয়ানমারে বিশেষ দূত নিয়োগ করেছে। জাতিসংঘ সেখানে কাজ করছে। আসিয়ানও মিয়ানমারে রোহিঙ্গা ইস্যুতে কাজ করছে বলেও জানান তিনি।

বিশ্বব্যাপী গণতন্ত্র চর্চা সংকুচিত হচ্ছে বলেও মন্তব্য করেন মিয়া সেপ্পো। বাংলাদেশের ডিজিটাল নিরাপত্তা আইন প্রসঙ্গে তিনি বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন পর্যালোচনা ও অপব্যবহার বন্ধে বাংলাদেশ সরকারের আইন মন্ত্রণালয়ের সঙ্গে আলাপ-আলোচনা করছে জাতিসংঘ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ

পুরাতন সব সংবাদ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
%d bloggers like this: