• রবিবার, ২৯ মে ২০২২, ১১:৪৯ পূর্বাহ্ন

রুশ ধনকুবের সুলেমানের বিলাসবহুল প্রমোদতরী জব্দ

প্রতিবেদকের নাম / ৪৩ শেয়ার
প্রকাশিত : শনিবার, ১৬ এপ্রিল, ২০২২

আন্তর্জাতিক ডেস্ক:

ইউক্রেনে হামলার জেরে রাশিয়ার ধনকুবের সুলেমান কেরিমভের বিলাসবহুল একটি প্রমোদতরী (ইয়ট) সাময়িকভাবে জব্দ করেছে দক্ষিণ প্রশান্ত মহাসাগরের দ্বীপরাষ্ট্র ফিজির কর্তৃপক্ষ। খবর আনাদোলুর।

খবরে বলা হয়, আমাদেয়া নামের ওই ইয়টটির আনুমানিক মূল্য ৩২৫ মিলিয়ন মার্কিন ডলার।

ডেইলি ফিজি সানের খবরে বলা হয়েছে, প্রমোদতরীটি মঙ্গলবার ফিজির বন্দরনগরী লাউটোকায় পৌঁছায়। এরপরই সেটি সাময়িকভাবে জব্দের ঘোষণা দেয় কর্তৃপক্ষ।

পুলিশ প্রধান সিটিভেনি কিলিহো বলেন, তদন্তের স্বার্থে ওই প্রমোদতরীতে পুলিশ অনুসন্ধান অভিযান চালায়। প্রমোদতরীর ক্যাপ্টেন ও ক্রুকে আটক করা হয়েছে। বিষয়টি নিয়ে বিদেশি সহযোগীদের সঙ্গে কাজ চলছে। তদন্ত সম্পন্ন হলেই প্রমোদতরীটি ফিজি ছাড়ার অনুমতি পাবে।

ফোর্বসের তথ্য অনুযায়ী, রুশ ধনকুবের সুলেমান কেরিমভের মোট সম্পদের পরিমাণ ১৪.৫ বিলিয়ন মার্কিন ডলার। তিনি রাশিয়ার নবম ধনবান ব্যক্তি। তাকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ হিসেবে মনে করা হয়।

এর আগে রাশিয়ার দুই শীর্ষ ধনকুবের আলেক্সি মোরদাশভ ও গেনডি টিমচেঙ্কোর দুটি প্রমোদতরী জব্দ করেছিল ইতালি। ইউরোপীয় ইউনিয়নের (ইউই) জারি করা নিষেধাজ্ঞার কারণে মার্চ মাসে ইতালির পুলিশ এই ব্যবস্থা নিয়েছে।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাজ্য তার ওপরও নিষেধাজ্ঞা দিয়েছে। এর মধ্যে রাশিয়ার ৬৮০ জন ব্যক্তি এবং ৫৩টি প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ইউই।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ