• রবিবার, ২২ মে ২০২২, ০৬:৩৮ পূর্বাহ্ন

রাশিয়ায় নতুন আইন, আতঙ্কে কার্যক্রম গুটালো বিবিসি-সিএনএন

আন্তর্জাতিক ডেস্ক: / ৩১ শেয়ার
প্রকাশিত : শনিবার, ৫ মার্চ, ২০২২

আন্তর্জাতিক ডেস্ক:

বিবিসি, সিএনএনসহ আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো রাশিয়ায় নিজেদের কার্যক্রম স্থগিত করেছে। গত শুক্রবার ইচ্ছাকৃতভাবে রুশ সামরিক বাহিনীর বিরুদ্ধে ‘ভুয়া’ ও ‘মিথ্যা’ তথ্য প্রচার করলে ১৫ বছরের সাজার বিধান রেখে একটি আইন পাস হয় রাশিয়ায়। এ আইন থেকে নিজেদের কর্মীদের বাঁচাতে সাময়িক কার্যক্রম স্থগিত করেছে সংবাদমাধ্যমগুলো।

শুক্রবার বিবিসি রাশিয়ায় সাময়িকভাবে নিজেদের কার্যক্রম স্থগিতের ঘোষণা দেয়। তারপর কানাডার আন্তর্জাতিক সম্প্রচারমাধ্যমগুলো এবং ব্লুমবার্গ নিউজও তাদের কার্যক্রম স্থগিত করে।

বিবিসির এক কর্মকর্তা জানিয়েছেন, তাদের কাছে নিজেদের কর্মীদের নিরাপত্তা নিশ্চিত করা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। তারা কোনো কর্মীকে অনিশ্চিত ভবিষ্যতের মুখোমুখি করতে পারেন না। বর্তমানে অন্য দেশ থেকে তারা রাশিয়ায় নিজেদের কার্যক্রম পরিচালনা করবে।

ইউক্রেন ইস্যুতে রাশিয়া নিজেদের সংবাদ প্রচার বন্ধ রাখবে না বলেও জানিয়েছেন ওই কর্মকর্তা।

পরে সিএনএন, সিবিএস নিউজসহ বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো রাশিয়ায় নিজেদের কার্যক্রম স্থগিত করে।

মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, তারা আইনটি পর্যালোচনা করছে এবং পরিস্থিতি বিবেচনা করে সিদ্ধান্ত গ্রহণ করবে।

রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম তাস জানায়, শুক্রবার সন্ধ্যায় প্রেসিডেন্ট পুতিন আইনটিতে সম্মতি দান করেন।

রাশিয়ার নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, ইউক্রেনে রুশ হামলাকে কেন্দ্র করে বিবিসিসহ আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো ভুয়া তথ্য প্রচার করছে। এ কারণে নতুন আইনটি করা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ