• মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ০৪:১১ পূর্বাহ্ন

রাশিয়ার সাথে আসন্ন নিরাপত্তা আলোচনা বিষয়ে বাইডেন ও জেলানস্কির ফোনালাপ

আন্তর্জাতিক ডেস্কঃ / ৬১ শেয়ার
প্রকাশিত : সোমবার, ৩ জানুয়ারী, ২০২২

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রোববার ইউক্রেনের প্রেসিডেন্ট ভøাদিমির জেলানস্কির সাথে ফোনালাপ করেছেন। নিরাপত্তা নিশ্চয়তার বিষয়ে রাশিয়ার সাথে আসন্ন বৈঠক নিয়ে তারা ফোনালাপ করেন। তাদের মধ্যে আলোচনার পর হোয়াইটহাউস প্রেস সার্ভিস একথা জানিয়েছে। খবর এএফপি’র।

প্রেস সার্ভিস জানায়, ন্যাটো-রাশিয়া পরিষদের মাধ্যমে ন্যাটোতে এবং ইউরোপের নিরাপত্তা ও সহযোগিতা সংস্থায় আগামী সপ্তাহে শুরু হতে যাওয়া দ্বিপাক্ষিক কৌশলগত স্থিতিশীলতা সংলাপের ব্যাপারে কূটনৈতিক প্রচেষ্টা চালানোর জন্য তারা সমর্থন ব্যক্ত করেন। এ সময় প্রেসিডেন্ট বাইডেন যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতির ব্যাপারে গুরুত্বারোপ করেন।

মার্কিন নেতা জেলানস্কি’কে আরো বলেন, যুক্তরাষ্ট্র ইউক্রেনের সার্বভৌমত্ব ও ভূখন্ডগত অখন্ডতা সমর্থন করে। তিনি ‘স্পষ্ট করেন যে রাশিয়া ফের ইউক্রেনে আগ্রাসন চালালে যুক্তরাষ্ট্র ও তাদেও মিত্র দেশ এবং অংশীদাররা মস্কোর আগ্রাসনের দাঁতভাঙ্গা জবাব দেবে।’
এয়াড়া বাইডেন ডনবাসে ছড়িয়ে পড়া উত্তেজনা প্রশোমনে আস্থা রাখা যায় এমন বিভিন্ন পদক্ষেপের প্রতি সমর্থন ব্যক্ত করেন। তিনি মিস্ক চুক্তি বাস্তবায়নের কাজ এগিয়ে নিতে সক্রিয় কূটনীতির সমর্থন জানান।

এ ব্যাপারে কয়েক দিন আগে ৩১ ডিসেম্বর রাতে বাইডেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সাথে টেলিফোনে আলাপ করেন। ওই সময় তারা দীর্ঘ ৫০ মিনিট ধরে ফোনালাপ করেন।

উল্লেখ্য, আগামী ১০ জানুয়ারি নিরাপত্তা নিশ্চয়তা বিষয়ে রুশ-মার্কিন আলোচনার আয়োজন করবে জেনেভা। আগামী ১২ জানুয়ারি রাশিয়া ইউরোপের নিরাপত্তা পরিমন্ডলে তাদের উদ্বেগ এবং ব্রাসেলসে ন্যাটো-রাশিয়া পরিষদের এক বৈঠকে নিরাপত্তা নিশ্চয়তা বিষয়ে তাদের বিভিন্ন প্রকল্প নিয়ে আলোচনা করবে। আগামী ১৩ জানুয়ারি ভিয়েনায় ওএসসিই স্থায়ী পরিষদের এক বৈঠক হওয়ার কথা রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ