• রবিবার, ২৯ মে ২০২২, ০৫:১৭ অপরাহ্ন

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ: রোমানিয়ায় ৫০০ সেনা পাঠাচ্ছে ফ্রান্স

আন্তর্জাতিক ডেস্ক / ৪১ শেয়ার
প্রকাশিত : শনিবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২২

সামরিক জোট ন্যাটো বাহিনীর অংশ হিসেবে রোমানিয়ায় ৫০০ সেনা পাঠাচ্ছে ফ্রান্স। রাশিয়া তার প্রতিবেশী দেশ ইউক্রেনে আক্রমণ করার পর ফ্রান্স এ সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন ফরাসি সেনাপ্রধান থিয়েরি বুরখার্ড।

সংবাদমাধ্যম এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় শুক্রবার রেডিও ফ্রান্স ইন্টারন্যাশনাল ও ফ্রান্স টোয়েন্টিফোরকে তিনি এ কথা বলেছেন।

ফরাসি সেনাপ্রধান থিয়েরি বুরখার্ড বলেন, ন্যাটো তার কৌশলগত সংহতির সুস্পষ্ট বার্তা দিতে চায়। এ জন্যই রোমানিয়াতে সেনা উপস্থিতি জোরদার করার সিদ্ধান্ত নিয়েছে ন্যাটো। সেই সিদ্ধান্তের অংশ হিসেবে আমরা সেখানে ৫০০ সেনা পাঠাব।

এ ছাড়া মার্চ মাসের পরও রুশ সীমান্তবর্তী দেশ অ্যাস্তোনিয়ায় ফ্রান্স তার সেনা উপস্থিতি বজায় রাখবে বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, ইউক্রেনে যুদ্ধের পরিপ্রেক্ষিতে বাল্টিক অঞ্চলে সাঁজোয়া যানসহ ২৫০ সেনা মোতায়েন বজায় রাখবে ফ্রান্স।

গত কয়েক দিনের ইউক্রেন-রাশিয়ার উত্তেজনার মধ্যে যুদ্ধ এড়াতে শুরু থেকেই কূটনৈতিক তৎপরতা চালিয়ে যাচ্ছিলেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। কিন্তু তার সব তৎপরতা ব্যর্থ করে দিয়ে ইউক্রেনে যুদ্ধ শুরু করেছে রাশিয়া। বৃহস্পতিবার ইউক্রেনের রাজধানী কিয়েভে প্রবেশ করেছে রুশ বাহিনী। তুমুল যুদ্ধ চলছে সেখানে।

এদিকে ইউক্রেনের সংবাদমাধ্যম কিয়েভ ইনডিপেনডেন্টের প্রতিবেদনে বলা হয়েছে, শহরের চিড়িয়াখানার কাছে এবং শুলিয়াভকা এলাকায় ৫০টিরও বেশি বিস্ফোরণ খবর পাওয়া গেছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম ফক্স নিউজের প্রতিবেদনে বলা হয়, কিয়েভ দখল করতে চারপাশ থেকে হামলা করেছে রাশিয়া।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ