• শুক্রবার, ০১ জুলাই ২০২২, ০২:৩৪ পূর্বাহ্ন

রাজৈরের কদমবাড়ীতে শুরু হয়েছে ৩ দিনব্যাপী ‘কুম্ভমেলা’ মেলা

প্রতিবেদকের নাম / ৬০ শেয়ার
প্রকাশিত : শনিবার, ২৮ মে, ২০২২

মাদারীপুর থেকে নাজমুল কবীর
মাদারীপুরের রাজৈর উপজেলার কদমবাড়ীতে আজ শনিবার থেকে শুরু হয়েছে ৩ দিনব্যাপী ‘কুম্ভমেলা’ মেলা। করোনা মহামারি ভাইরাসের কারণে দুই বছর বন্ধ থাকার পর আজ থেকে শুরু হয়েছে ৩ দিনব্যাপী ‘কুম্ভমেলা’ মেলা। মহামানব শ্রী শ্রী গনেশ পাগলের মেলায় আসেন ভক্তরা পূণ্য অর্জনের আশায়।
আয়োজকরা বলছেন, করোনার কারণে দুই বছর বন্ধ থাকার পর এ বছর ভক্তবৃন্দ আসছেন মেলায়। দিন দিন মেলার জনপ্রিয়তা বাড়ায় দেশের বিভিন্ন স্থান থেকে লাখ লাখ মানুষের সমাগম ঘটেছে। আইনশৃংখলা বাহিনী মেলায় আগত মানুষের নিরাপত্তার জন্য নিয়েছেন তিনস্তরের নিরাপত্তা ব্যবস্থা।
স্থানীয় সূত্রে জানা যায়, সত্য যুগে দেবতা ও অসুরদের সমুদ্র মন্থনে যে অমৃত সুধা উঠেছিল তা চারটি কুম্ভ পাত্রে হরিদ্বার, প্রয়াগ, উজ্জয়িনী ও নাসিক, এ চারটি স্থানে রাখা হয়েছিল। এ ঘটনার পর থেকে মুনি ঋষিরা কুম্ভ মেলার আয়োজন করে আসছেন।
কথিত আছে যে জ্যৈষ্ঠ মাসের ১৩ তারিখে ১৩ জন সাধু ১৩ কেজি চাল ও ১৩ টাকা নিয়ে এ পূজা শুরু করেন সেই থেকে প্রায় ১৩১ বছর পূর্বে ভারতের কুম্ভমেলা অনুকরণে মাদারীপুরের রাজৈর উপজেলার কদমবাড়ীতে শ্রীশ্রী গনেশ পাগলের আশ্রমে এ মেলা অনুষ্ঠিত হচ্ছে। এক রাতের মেলা হলেও মেলা চলে সপ্তাহব্যাপী।
১৪০ বছর আগে জ্যৈষ্ঠ মাসে রাজৈর উপজেলার কদমবাড়ীর দীঘিরপাড় ভারতের কুম্ভমেলাকে অনুসরণ করে এ মেলার আয়োজন করে।
আয়োজক কমিটির সভাপতি প্রণব বিশ্বাস জানায়, মেলায় আগত ভক্তদের জন্য চিড়ামুড়ি ও স্বাস্থ্যসেবাসহ সকল ধরনের ব্যবস্থা করা হয়েছে।
পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল বলেন, এই মেলাকে ঘিরে যাতে কোনো বিশৃঙ্খলা বা অরাজকতার সৃষ্টি না হয়। সেই লক্ষে আমরা তিনস্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ