• বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ০২:২৬ পূর্বাহ্ন

যুদ্ধের মধ্যেই কিয়েভের পথে তিন ইউরোপিয়ান প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক: / ৩৫ শেয়ার
প্রকাশিত : মঙ্গলবার, ১৫ মার্চ, ২০২২

চলমান যুদ্ধ পরিস্থিতিতেই ইউক্রেনের রাজধানী কিয়েভ সফরে যাচ্ছেন পোল্যান্ড, চেক প্রজাতন্ত্র ও স্লোভেনিয়ার প্রধানমন্ত্রী। মঙ্গলবার (১৫ মার্চ) তিন ইউরোপীয়ান প্রধানমন্ত্রী ট্রেনে কিয়েভের উদ্দেশ্যে রওনা হন। রুশ আগ্রাসন শুরু পর কিয়েভে এটাই প্রথম কোনো বিদেশি মন্ত্রী পর্যায়ের সফর।

সফরকালে দেশটির প্রেসিডেন্ট ভলোদোমির জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ করবেন চেক প্রধানমন্ত্রী পিটার ফিয়ালা পোল্যান্ডের মাতিউস মোরাভিয়েস্কি ও স্লোভেনিয়ার প্রধানমন্ত্রী ইয়ানেস ইয়ানশা । জেলেনস্কির কার্যালয় এ তথ্য নিশ্চিত করেছে।

এ সফর নিয়ে পোল্যান্ডের প্রধানমন্ত্রী মাতিউস মোরাভিয়েস্কি বলেছেন, ইতিহাস তৈরি হচ্ছে সেখানে থাকা আমাদের কর্তব্য। এই সফর আমাদের জন্য নয়, বরং আমাদের সন্তানদের ভবিষ্যতের জন্য—যাদের একটি অত্যাচারমুক্ত পৃথিবীতে বেঁচে থাকার অধিকার আছে।

চেক প্রধানমন্ত্রী পিটার ফিয়ালা বলেন, এই সফরের উদ্দেশ হলো ইউক্রেন এবং তার স্বাধীনতার প্রতি ইউরোপীয় ইউনিয়নের দ্ব্যর্থহীন সমর্থন প্রকাশ করা।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ২০তম দিনে এই সফরটি অনুষ্ঠিত হচ্ছে। এই তিন প্রধানমন্ত্রী এমন একটি শহরে যাচ্ছেন যেখানে এখনও বোমাবর্ষণ চলছে। যেখানে প্রায় ৩৫ লাখ জনসংখ্যার অর্ধেকই পালিয়ে গেছে এবং অনেকে ভূগর্ভস্থ স্টেশনে রাত কাটাচ্ছে।

এদিকে একই দিন ইউক্রেনের রাজধানী কিয়েভের কয়েকটি আবাসিক এলাকায় পৃথক বোমা হামলা চালিয়েছে রুশ সেনারা। এ হামলায় অন্তত দুই জনের প্রাণহানি হয়েছে। এমন পরিস্থিতিতে মঙ্গলবার (১৫ মার্চ) স্থানীয় সময় রাত ৮টা থেকে রাজধানীজুড়ে ৩৫ ঘণ্টার কারফিউ ঘোষণা করেছেন কিয়েভের মেয়র ভিটালি ক্লিৎচকো।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ