• বুধবার, ১৭ অগাস্ট ২০২২, ০৭:০৩ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রে ইমরান ও ভারতে মোস্তাফিজুর বাংলাদেশের মিশন প্রধান

আমার কাগজ ডেস্ক: / ১৭ শেয়ার
প্রকাশিত : বৃহস্পতিবার, ১৪ জুলাই, ২০২২
মোহাম্মদ ইমরান (বাঁয়ে) মোস্তাফিজুর রহমান (ডানে)

ভারতে নিযুক্ত হাই কমিশনার মোহাম্মদ ইমরানকে যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দিয়েছে সরকার।

অন্যদিকে জাতিসংঘে নিযুক্ত স্থায়ী দূত এবং সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত মোস্তাফিজুর রহমানকে ভারতের হাই কমিশনার হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, মোহাম্মদ ইমরান বর্তমানে ভারতে বাংলাদেশ হাইকমিশনার হিসেবে কর্মরত রয়েছেন। ১৯৮৬ সালে পররাষ্ট্র ক্যাডারে যোগ দেওয়া এ কর্মকর্তা মন্ত্রণালয়ে কাজ করার পাশাপাশি সৌদি আরব, কানাডা, জার্মানিতে বাংলাদেশ মিশনে কাজ করেছেন।

এ ছাড়া ভারতের কলকাতায় উপহাইকমিশনার এবং সংযুক্ত আরব আমিরাত ও উজবেকিস্তানে রাষ্ট্রদূত হিসেবেও দায়িত্ব পালন করেছেন। ময়মনসিংহ মেডিকেল কলেজ থেকে পাস করা মোহাম্মদ ইমরান জার্মানি থেকে কূটনীতি এবং ইতালি থেকে মানবিক আইনে পড়াশোনা করেছেন।

মোহাম্মদ ইমরানের স্থলাভিষিক্ত হচ্ছেন বর্তমানে সুইজারল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. মোস্তাফিজুর রহমান। পররাষ্ট্র ক্যাডারের ১১ ব্যাচের এ কর্মকর্তা ফ্রান্স, যুক্তরাষ্ট্র, সুইজারল্যান্ড ও ভারতে বিভিন্ন পদে কাজ করেছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে জাতিসংঘ অনুবিভাগে কাজ করার পাশাপাশি সিঙ্গাপুরে বাংলাদেশ হাইকমিশনার হিসেবেও দায়িত্ব পালন করেছেন মোস্তাফিজুর রহমান। স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ থেকে পাস করা এ কূটনীতিক লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক আইনে স্নাতকোত্তর এবং ফ্রান্স থেকে স্নাতকোত্তর পরবর্তী ডিপ্লোমা অর্জন করেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ