• রবিবার, ০৩ জুলাই ২০২২, ০২:৩০ অপরাহ্ন

যুক্তরাজ্যের ‘রেড লিস্টমুক্ত’ হলো বাংলাদেশ

আমার কাগজ ডেস্কঃ / ৮৮ শেয়ার
প্রকাশিত : শনিবার, ১৮ সেপ্টেম্বর, ২০২১

রেড লিস্ট থেকে বাংলাদেশের নাম সরানোর ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য। আগামী ২২ সেপ্টেম্বর থেকে করোনা পরিস্থিতিতে ঝুঁকিপূর্ণ দেশ হিসেবে যুক্তরাজ্যের রেড লিস্টে আর থাকছে না বাংলাদেশ। ওইদিন যুক্তরাজ্যের স্থানীয় সময় ভোর চারটা (বাংলাদেশ সময় সকাল ৯টা) থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে।

প্রায় সাড়ে চার মাস পর বাংলাদেশকে রেড লিস্ট থেকে বাদ দেওয়া হচ্ছে। শুক্রবার (১৮ সেপ্টেম্বর) যুক্তরাজ্যের পরিবহন সচিব গ্রান্ট শ্যাপস এ তথ্য জানান।

২২ সেপ্টেম্বর থেকে কোনো বাংলাদেশি নাগরিককে যুক্তরাজ্য ভ্রমণের ক্ষেত্রে ১০ দিনের বাধ্যতামূলক হোটেল কোয়ারেন্টাইনে আর থাকতে হবে না।

বাংলাদেশ ছাড়াও আরও সাতটি দেশকে রেড লিস্ট থেকে বাদ দেওয়া হয়েছে। এগুলো হলো- তুরস্ক, পাকিস্তান, মালদ্বীপ, মিশর, শ্রীলঙ্কা, ওমান ও কেনিয়া।

করোনাভাইরাসের সংক্রমণের উচ্চ হার বিবেচনায় নিয়ে গত ৯ এপ্রিল বাংলাদেশকে রেড লিস্টে অন্তর্ভুক্ত করে যুক্তরাজ্য। বাংলাদেশসহ যেসব দেশ যুক্তরাজ্য ভ্রমণের রেড লিস্টে রয়েছে, সেসব দেশ থেকে ব্রিটিশ নাগরিকরা দেশটিতে ঢুকতে পারলেও থাকতে হচ্ছে ১০ দিনের বাধ্যতামূলক হোটেল কোয়ারেন্টাইনে।

গত ৯ সেপ্টেম্বর ব্রিটেনে ঢাকা ও লন্ডনের মধ্যে চতুর্থ স্ট্র্যাটেজিক ডায়ালগ অনুষ্ঠিত হয়। সেখানে রেড লিস্ট থেকে বাংলাদেশের নাম সরানোর বিষয়টি পর্যালোচনার জন্য যুক্তরাজ্যকে অনুরোধ জানান পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

এর আগে, যুক্তরাজ্য সফরে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ডামিনিক রাবের (সাবেক) সঙ্গে এক ভার্চুয়াল বৈঠকে বাংলাদেশকে রেড লিস্ট থেকে বাদ দেওয়ার জন্য অনুরোধ করেন।

শুক্রবার রেড লিস্ট থেকে বাংলাদেশকে সরানোর ঘোষণায় এক ভিডিও বার্তায় ব্রিটিশ সরকারকে ধন্যবাদ জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। ড. মোমেন বলেন, ‘এটা খুবই ভালো সংবাদ। সম্প্রতি যুক্তরাজ্য সফরে দেশটিকে রেড লিস্ট থেকে বাংলাদেশের নাম সরানোর জন্য অনুরোধ করেছিলাম।’


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ