• বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ১১:৪৯ পূর্বাহ্ন

মেহেরপুরে ১৮ বিঘা জমির কলার কাঁদি কাটলো দুর্বৃত্তরা

প্রতিবেদকের নাম / ১৪ শেয়ার
প্রকাশিত : সোমবার, ১৯ সেপ্টেম্বর, ২০২২

মেহেরপুর প্রতিনিধি
মেহেরপুর সদর উপজেলায় ১২ কৃষকের প্রায় ১৮ বিঘা জমির কলার কাঁদি কেটে দিয়েছে দুর্বৃত্তরা। রোববার (১৮ সেপ্টেম্বর) দিনগত রাতে উপজেলার চাদবিলে শ্রীগাড়ি মাঠে এ ঘটনা ঘটে। এতে ১০ থেকে ১২ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে দাবি কৃষকদের।
খোঁজ নিয়ে জানা যায়, মেহেরপুর সদর উপজেলার চাঁদবিল গ্রামের জসীম, আপজেল, আবুল হাশেম, আনাস, আব্দুর রাজ্জাক, তুফান, আবুল কাশেমসহ ১২ কৃষক বিভিন্নজনের কাছ থেকে জমি লিজ নিয়ে কলার চাষ করেন।

কৃষক আব্দুর রাজ্জাক জানান, দুই বিঘা জমিতে কলার চাষ করা হয়েছে। কিছু গাছে কলার কাঁদি বড় হচ্ছে। আবার কিছু গাছে কাঁদি কাটার সময় হয়েছে। কিন্তু রাতের আঁধারে দুর্বৃত্তরা কাঁদি থেকে কলা কেটে জমিতে ফেলে রেখেছে। এতে প্রায় পাঁচ লক্ষাধিক টাকা লোকসান হয়েছে।

কৃষক আনাস আলী বলেন, ‘বিভিন্ন ব্যক্তির কাছ থেকে জমি লিজ নিয়ে আড়াই বিঘা জমিতে কলাগাছ লাগিয়েছি। সকালে মাঠে কাজ করতে এসে কলার এ অবস্থা দেখে হতবাক হয়ে পড়ি। এ ক্ষতি কীভাবে পোষাবো?’

কৃষক জসিম উদ্দীন বলেন, ‘মাঠের পর মাঠ কলা টুকরো টুকরো হয়ে পড়ে রয়েছে। যারা এ ঘটনার জড়িত তাদের শাস্তি দাবি জানাচ্ছি। আগামীতে এমন ঘটনার পুনরাবৃত্তির চাই না আমরা।’

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক শংকর কুমার মজুমদার বলেন, তসরুপ কৃত কলার জমি পরিদর্শন করা হয়েছে। তিন থেকে চার হাজার কলার কাঁদি কেটে দিয়েছে দুবৃত্তরা। প্রতিটি কলার কাদির মূল্য ৩০০ থেকে ৪০০ টাকা। এতে কৃষকের আনুমানিক ১০-১২ লক্ষ টাকার ক্ষতি হয়েছে। ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করে ঊর্ধ্বতন কর্মকর্তাকে জানানো হবে। পাশাপাশি কৃষকদের থানায় লিখিত অভিযোগের পরামর্শ দিয়েছি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ