• মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১১:৩১ অপরাহ্ন

মুসলিম দেশগুলোর প্রতি যে আহ্বান জানালেন তালেবান প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক / ৫৪ শেয়ার
প্রকাশিত : বুধবার, ১৯ জানুয়ারী, ২০২২

তালেবান সরকারের প্রধানমন্ত্রী মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ বিশ্বের মুসলিম দেশগুলোকে আহ্বান করেছেন, সবার আগে তারাই যেন তালেবান সরকারকে স্বীকৃতি দেয়।

২০২১ সালের ১৫ আগস্ট দ্বিতীয়বারের মতো আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালেবান। তবে এখন পর্যন্ত বিশ্বের কোনো দেশ তাদের স্বীকৃতি দেয়নি।

তাই দেশটির প্রধানমন্ত্রী মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ অনুরোধ করেছেন অন্তত মুসলিম দেশগুলো যেন সবার আগে তাদের স্বীকৃতি প্রদান করে।

বুধবার এক সংবাদ সম্মেলনে মোল্লা আখুন্দ বলেন, আমি মুসলিম দেশগুলোর কাছে আহ্ববান জানাই আপনারা সবার আগে এগিয়ে আসুন। আমাদের স্বীকৃতি দিন। আমি আশা করি এরপর দ্রুত আমরা উন্নতি করতে পারব।

তিনি আরো বলেন, আমরা কারো সাহায্য চাই না। আমরা তালেবানের জন্য এই স্বীকৃতি চাই না। এটি আফগান জনগণের জন্য চাই।

মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ দাবি করেছেন, স্বীকৃতি পাওয়ার আগে দেশটিতে যে রকম শান্তি ও শৃঙ্খলা আনার দরকার ছিল। সেটি ইতিমধ্যে করতে সমর্থ হয়েছে তালেবান।

১৯৯৬ সালে তালেবান যখন প্রথমবার ক্ষমতা দখল করে তখন বেশ কঠোর ছিল তারা। নারীদের স্বাভাবিক অধিকার কেড়ে নেয়া ও সাধারণ জনগণের ওপর অনেক বিধি-নিষেধ আরোপ করেছিল।

এ কারণে পৃথিবীর বেশিরভাগ দেশ এবার তালেবানের কার্যক্রম আগে পর্যবেক্ষণ করছে। এরপর পরিস্থিতি বুঝে দেশগুলো স্বীকৃতির বিষয়ে সিদ্ধান্ত নেবে।

সূত্র: আলজাজিরা, দ্য নিউ আরব


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ