• সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১২:০৯ পূর্বাহ্ন

মিয়ানমারে সামরিক আদালতে সাবেক আইনপ্রণেতার ১৭৩ বছরের কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্কঃ / ৮ শেয়ার
প্রকাশিত : বৃহস্পতিবার, ৩ নভেম্বর, ২০২২

মিয়ানমারের ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) দলের সাবেক আইনপ্রণেতাকে ১৭৩ বছরের সাজা দিয়েছে সামরিক আদালত। সন্ত্রাসবাদের অভিযোগে দোষী সাব্যস্ত হওয়ায় গত সোমবার ৫২ বছর বয়সি উইন মিন্ট হ্লাংকে সাজা দেওয়া হয়েছে। শনিবার এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম আল-জাজিরা।

২০২১ সালের ফেব্রুয়ারিতে অং সান সু চি’র সরকারকে উৎখাতের পর এনএলডি’র পার্টির কোনও সদস্যকে দীর্ঘতম কারাদণ্ড প্রদানের মধ্যেই তিনিই প্রথম।

প্রতিবেদনে বলা হয়েছে, উইন মিন্ট হ্লাইংকে সন্ত্রাস দমন আইনের অধীনে আটটি অপরাধের জন্য দোষী সাব্যস্ত করে ১৭৩ বছরের সাজা প্রদান করা হয়েছে। গ্রেপ্তারের ভয়ে নাম প্রকাশে অনিচ্ছুক আইনি প্রক্রিয়ার সঙ্গে সংশ্লিষ্ট এক ব্যক্তি এ তথ্য দেন বার্তা সংস্থা এপিকে।

গত মার্চ, এপ্রিল এবং জুন মাসে উসকানি ও সন্ত্রাসবাদের সঙ্গে জড়িতের অভিযোগ পাঁচ অপরাধের জন্য দোষী সাব্যস্ত হন তিনি। তখন তাকে ২৫ বছরের সাজা দেন সামরিক আদালত। এ বিষয়ে মিয়ানমারের সামরিক সরকারের পক্ষ থেকে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

ফেব্রুয়ারিতে ক্ষমতা দখলের পর থেকে রাজনৈতিক বন্দি অথবা সাজার বিষয়ে স্পষ্ট করে কিছু তথ্য প্রকাশ করেনি জান্তা সরকার।

গত ফেব্রুয়ারিতে সু চির গণতান্ত্রিক সরকারকে জোরপূর্বক সরিয়ে ক্ষমতায় বসে জান্তা সরকার। এরপরই তাকে গৃহবন্দি করা হয়। তখন থেকেই জান্তার বিরুদ্ধে রাজপথে আন্দোলন চালিয়ে যাচ্ছে দেশটির মানুষ। এ পর্যন্ত সামরিক বাহিনীর হাতে নিহত হয়েছেন আড়াই হাজারের বেশি মানুষ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ