• রবিবার, ০২ অক্টোবর ২০২২, ১০:২৫ অপরাহ্ন

মাস্ক পরার বাধ্যবাধকতা তুলে নিল উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক: / ২৩ শেয়ার
প্রকাশিত : শনিবার, ১৩ আগস্ট, ২০২২

উত্তর কোরিয়া মাস্ক পরার বাধ্যবাধকতা তুলে নিয়েছে এবং ভাইরাস মোকাবিলায় আরোপ করা অন্যান্য বিধিনিষেধ শিথিল করেছে। দেশটির নেতা কিম জং উন কোভিড-১৯ বিষয়ে ‘বিজয়’ ঘোষণার কয়েক দিন পর এমন পদক্ষেপ নেওয়া হলো। দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এ কথা জানিয়েছে। বার্তা সংস্থা এএফপির বরাতে বাসস এ খবর জানিয়েছে।

এ সপ্তাহের গোড়ার দিকে উত্তর কোরিয়ায় নভেল করোনাভাইরাস ছড়িয়ে পড়ার জন্য পিয়ংইয়ং সিউলকে দায়ী করে। এবং প্রয়োজন হলে দক্ষিণ কোরিয়া কর্তৃপক্ষকে ‘উপড়ে ফেলার’ হুমকি দেওয়ার পর উত্তর কোরিয়ার পক্ষ থেকে নতুন ঘোষণা এলো।

পিয়ংইয়ংয়ের সরকারি কোরিয়া সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) পরিবেশিত খবরে বলা হয়, উত্তর কোরিয়ায় জনস্বাস্থ্য সংকট সৃষ্টি হওয়ায় স্বল্প সময়ের মধ্যে মারাত্মক এ ভাইরাস থেকে পুরো দেশকে সম্পূর্ণভাবে মুক্ত করার পর বিধিনিষেধ শিথিল করা হয়েছে।

কেসিএনএ জানায়—ফ্রন্টলাইন এলাকা, সীমান্তবর্তী নগরী ও কাউন্টিগুলো ছাড়া দেশের সব এলাকায় মাস্ক পরিধান-সংক্রান্ত বাধ্যবাধকতার পদক্ষেপ তুলে নেওয়া হয়েছে। এর ফলে পুরো দেশ মহামারি মুক্ত জোনে পরিণত হলো।

গত মে মাসে উত্তর কোরিয়ায় প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার কথা জানানোর মাত্র কয়েক মাস পর এ সপ্তাহের গোড়ার দিকে পিয়ংইয়ং কোভিড বিষয়ে ‘বিজয়ের’ ঘোষণা দেয়।

উত্তর কোরিয়ায় ভাইরাস মোকাবিলায় গ্রহণ করা সামাজিক দূরত্ব বজায় রাখার এবং এ সংক্রান্ত অন্যান্য পদক্ষেপও তুলে নেওয়া হয়েছে। তবে, দেশটির কেবলমাত্র সীমান্ত অঞ্চলে এসব বিধিনিষেধ বহাল রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ