• বুধবার, ২৫ মে ২০২২, ০১:৩৪ পূর্বাহ্ন

ভয়ংকর মাদক আইসের ‘সবচেয়ে বড়’ চালান জব্দ

প্রতিবেদকের নাম / ৪৬ শেয়ার
প্রকাশিত : সোমবার, ৩১ জানুয়ারী, ২০২২

মো. আকতার হোছাইন কুতুবী:
কক্সবাজারে ভয়ংকর মাদক আইসের একটি বড় চালান জব্দ করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। সেই চালানে নয় কেজি ক্রিস্টাল মেথ আইস জব্দ করেছে বাহিনীটি। বিজিবির ৩৪ ব্যাটালিয়ন পরিচালিত বিশেষ অভিযানে জব্দ করা ইয়াবাসহ মাদকের দাম প্রায় ৪৮ কোটি ৯০ লাখ টাকা। বিজিবি দাবি করছে, এটা দেশের ইতিহাসে আইসের সবচেয়ে বড় চালান।

সোমবার রাতে কক্সবাজার বিজিবি ৩৪ ব্যাটালিয়নের অধিনায়ক মো. মেহেদি হোসাইন কবির এই তথ্য জানিয়েছেন।

বিজিবি জানায়, কক্সবাজার বিজিবির ৩৪ ব্যাটালিয়নের অধিনায়ক রবিবার জানতে পারেন যে, কিছু মাদক চোরাকারবারি ক্রিস্টাল মেথ আইস নিয়ে বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের জিরো লাইনে পাচারের জন্য একটি গুপ্ত ভাণ্ডারে জমা করেছে। ওই খবর পেয়ে অধিনায়কের নেতৃত্বে ব্যাটালিয়ন সদরের একটি বিশেষ চৌকস টহলদল রাত পৌনে ১১টার দিকে অভিযানে বের হয়। টহল দল বালুখালী বিওপি থেকে প্রায় দেড় কিলোমিটার পশ্চিম দিকে এবং সীমান্ত পিলার বিডি-২১ থেকে ১০০ গজ পশ্চিম দিকে কক্সবাজারের উখিয়া থানার পালংখালীর বালুখাল কাটাপাহাড় নামক জায়গায় কমান্ডো রেইড (হানা) দেয়। এটি রোহিঙ্গা সন্ত্রাসী গ্রুপের লিডার নবী হোসেনের আস্তানা হিসেবে পরিচিত।

মাদক চোরাকারবারিরা বিজিবি সদস্যদের উপস্থিতি টের পেয়ে বিজিবি সদস্যদের লক্ষ্য করে গুলি চালায়। আত্মরক্ষার্থে বিজিবিও তাদের লক্ষ করে পাল্টা গুলি চালায়। এ সময় নবী হোসেন গ্রুপের সদস্যরা গুলি করতে করতে পাশের গোলপাতার বাগানের ভেতর থেকে মিয়ানমারের দিকে পালিয়ে যায়। এরপর বিজিবি টহল দল রোহিঙ্গা সন্ত্রাসী গ্রুপের লিডার নবী হোসেনের ওই আস্তানায় তল্লাশি করে ৪৫ কোটি টাকা দামের নয় কেজি ক্রিস্টাল মেথ আইস উদ্ধার করে।

বিজিবি আরও জানায়, এছাড়াও ৩৪ ব্যাটালিয়নের অধীনে রেজুপাড়া বিওপির টহলদল গোয়েন্দা তথ্যের ভিত্তিতে বিওপি থেকে এক কিলোমিটার পশ্চিম দিকে এবং সীমান্ত পিলার-৪১ থেকে আনুমানিক সাড়ে তিন কিলোমিটার পশ্চিম দিকে বাংলাদেশের অভ্যন্তরে উখিয়ার পালংখালী ইউনিয়নের তুলাতলী আমবাগান নামক জায়গায় মাদকবিরোধী অভিযান চালায়। অভিযানে দুই কোটি ৪০ লাখ টাকা দামের ৮০ হাজার পিস ইয়াবা উদ্ধার করা হয়। এছাড়া বালুখালী বিওপির টহলদল বিওপি থেকে আনুমানিক এক কিলোমিটার উত্তর দিকে এবং সীমান্ত পিলার-২১ থেকে আনুমানিক দেড় কিলোমিটার পশ্চিম দিকে পালংখালী ইউপির বালুখালী নামক জায়গায় মাদকবিরোধী অভিযান চালায়। অভিযানে দেড় কোটি টাকা দামের ৫০ হাজার পিস ইয়াবা উদ্ধার করা হয়।

বিজিবি সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, প্রধানমন্ত্রী মাদকের বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ নীতি ঘোষণার পরিপ্রেক্ষিতে করোনাভাইরাসের মহামারির মধ্যেও বিজিবি তাদের নিজ কর্তব্যে অটুট থেকে দায়িত্বপূর্ণ এলাকায় বিশেষ মাদকবিরোধী অভিযান চালিয়ে আসছে।

বিজিবি জানায়, কক্সবাজার বিজিবির ৩৪ ব্যাটালিয়নের দায়িত্বপূর্ণ এলাকায় গত ১ জানুয়ারি থেকে আজ ৩১ জানুয়ারি পর্যন্ত চোরাচালান ও মাদকবিরোধী অভিযান চালিয়ে বিজিবি টহলদল ১৯ কোটি ৬৩ লাখ পাঁচ হাজার টাকা দামের ছয় লাখ ৫৪ হাজার ৩৫০ পিস ইয়াবা এবং ৭০ কোটি টাকা দামের ১৪ কেজি ক্রিস্টাল মেথ আইসসহ মোট ৮৯ কোটি ৬৩ লাখ পাঁচ হাজার টাকা দামের মাদকদ্রব্য জব্দ করে। এছাড়া আটজনকে আটক করা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ