• বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ০১:৩৪ অপরাহ্ন

ভৈরবে অনুমোদন পেল শেখ হাসিনা ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি

প্রতিবেদকের নাম / ৫৭ শেয়ার
প্রকাশিত : মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর, ২০২১

মোহাম্মদ শরিফ উদ্দীন শুভ্র:
নতুন আরেকটি বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমোদন দিয়েছে সরকার। শেখ হাসিনা ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি নামে কিশোরগঞ্জের ভৈরব উপজেলার বাঁশগাড়ী গ্রামে এই বিশ্ববিদ্যালয়টি অস্থায়ীভাবে স্থাপন ও পরিচালনার সাময়িক অনুমোদন দিয়ে আদেশ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়
ভৈরবের কৃতিসন্তান সাবেক এমপি এই বিশ্ববিদ্যালয়টির উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা ডাঃ এইচ বি এম ইকবাল।

ডা. এইচ বি এম ইকবাল একজন ব্যবসায়ী ও রাজনীতিবিদ। তিনি আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য। বর্তমানে বেসরকারি প্রিমিয়ার ব্যাংক লিমিটেড এর চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন ডা. এইচ বি এম ইকবাল।

বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর ৬ ধারা অনুযায়ী ২৪টি শর্ত পালন সাপেক্ষে প্রস্তাবিত এই বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে প্রস্তাবিত বিশ্ববিদ্যালয়ের কমপক্ষে ২৫ হাজার বর্গফুট আয়তনের নিজস্ব বা ভাড়া করা ভবন থাকতে হবে। কমপক্ষে তিনটি অনুষদ এবং অনুষদগুলোর অধীনে ছয়টি বিভাগ, পর্যাপ্ত শ্রেণিকক্ষ, লাইব্রেরি, ল্যাবরেটরি, ছাত্রছাত্রীদের জন্য কমনরুম, সেমিনার কক্ষসহ পর্যাপ্ত অবকাঠামো রাখতে হবে।

শিক্ষা কার্যক্রম সম্পর্কিত পরিকল্পনা প্রণয়ন করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অনুমতি নিতে হবে। প্রত্যেক বিভাগ ও কোর্সের জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন নির্ধারিত সংখ্যক পূর্ণকালীন যোগ্য শিক্ষক নিয়োগ করতে হবে।

নিবিড় পাঠক্রম এবং প্রতিটি বিষয় ও কোর্স প্রণয়নসহ প্রত্যেক বিষয়ে মোট আসন সংখ্যা উল্লেখ করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অনুমোদন নিতে হবে।

নতুন এই বিশ্ববিদ্যালয়টি নিয়ে দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়াল ১০৮ টি।
শেখ হাসিনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাঁশগাড়ী, ভৈরবে সরকারি অনুমোদন পাওয়ায়, এবং সার্বিক উন্নয়নের অগ্রযাত্রায় বিশেষ অবদান রাখার জন্য, ভৈরববাসীর পক্ষে, বীর মুক্তিযোদ্ধা ও গণমানুষের প্রিয় ব্যক্তিত্ব এবং সাবেক সংসদ সদস্য ভৈরবের সূর্য সন্তান ডাঃ এইচ.বি.এম ইকবালকে সংবর্ধনা জানায়, বিশ্বকবিমঞ্চ ভৈরব উপজেলা শাখা। এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভৈরব পৌর মেয়র ইফতেখার হোসেন বেনু, ভৈরব উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আবুল মনসুর।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ

পুরাতন সব সংবাদ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
%d bloggers like this: