• বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২, ০৩:২৪ পূর্বাহ্ন

ভারতে ১০ জানুয়ারি থেকে বুস্টার ডোজ শুরু

আন্তর্জাতিক ডেস্কঃ / ৫২ শেয়ার
প্রকাশিত : রবিবার, ২৬ ডিসেম্বর, ২০২১

ভারতে আগামী ১০ জানুয়ারি থেকে করোনাভাইরাসের টিকার বুস্টার ডোজ দেওয়ার ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শনিবার রাতে জাতির উদ্দেশে এক ভাষণে এই ঘোষণা দেন তিনি।

প্রথমে বুস্টার ডোজ দেওয়া হবে দেশটির স্বাস্থ্যকর্মী, সম্মুখসারির যোদ্ধা ও ষাটোর্ধ্ব ব্যক্তিদের।

নতুন বছর ২০২২ সালের শুরুতে ১৫ থেকে ১৮ বছর বয়সীদেরও টিকার আওতায় আনার ঘোষণা দেন মোদী। আর এই কর্মসূচি শুরু হবে ৩ জানুয়ারি থেকে।

বড়দিন উপলক্ষে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে মোদি বলেন, “করোনা এখনো পুরোপুরি চলে যায়নি। নতুন রূপ ওমিক্রনে আক্রান্ত ব্যক্তিদের খোঁজ মিলছে ভারতেও। এই পরিস্থিতিতে আমাদের করোনাবিধি যথাযথভাবে মেনে চলতে হবে। দেশের স্বাস্থ্য কাঠামো পুরোপুরি তৈরি। দেশে ১৮ লাখ আইসোলেশন বেড ও লক্ষাধিক আইসিইউ বেড প্রস্তুত রয়েছে।”

একাধিক রোগে আক্রান্ত ষাটোর্ধ্ব ব্যক্তি ও অন্যান্য স্বাস্থ্য সমস্যায় ভোগা ব্যক্তিদেরও চিকিৎসকের পরামর্শে টিকার অতিরিক্ত ডোজ দেওয়া হবে বলেও জানান তিনি।

১৫ থেকে ১৮ বছর বয়সীদের টিকা দেওয়ার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন ভারতের চিকিৎসকরা।

শনিবারই ১২ বছরের ওপরের শিশুদের শরীরে ব্যবহারের অনুমতি দেয় ভারতের ওষুধ নিয়ন্ত্রণ সংস্থা। ভারতে কয়েক দিন ধরে করোনা সংক্রমণ কিছুটা বেড়েছে। শনিবার দেশটিতে ৭ হাজার ১৮৯ জনের করোনা সংক্রমণ শনাক্ত হয়। এর মধ্যে ওমিক্রনে আক্রান্ত সংখ্যা বেড়ে হয়েছে ৪১৫ জন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ