• বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ০৭:৩৭ অপরাহ্ন

ভারতকে নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য করার দাবি রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক: / ২০ শেয়ার
প্রকাশিত : সোমবার, ২৬ সেপ্টেম্বর, ২০২২

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য করা নিয়ে ভারতের পাশে দাঁড়াল রাশিয়া। জাতিসংঘের চলমান সাধারণ সভায় এই দাবি তোলেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। ভারতের পাশাপাশি ব্রাজিলকেও নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য করার দাবি তুলেছে মস্কো। খবর দ্য হিন্দুর।

ল্যাভরভের মতে, ভারত এবং ব্রাজিল নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হওয়ার জন্য ‘যোগ্য দাবিদার’। তাঁর মতে, এই দুই দেশ আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বসেছে জাতিসংঘের সাধারণ সভার ৭৭তম অধিবেশন। সেখানে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের বক্তৃতার খানিক আগে বক্তৃতা দেন ল্যাভরভ। তখনই ভারতের পক্ষে বলেন তিনি।

ল্যাভরভ জানিয়েছেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে বাস্তব পরিস্থিতি বুঝতে হবে। তাঁর মতে, নিরাপত্তা পরিষদকে আরও বেশী মাত্রায় গণতান্ত্রিক করার মধ্যে লাভ দেখছে মস্কো। পরিষদের স্থায়ী সদস্য হিসেবে আফ্রিকা, এশিয়া এবং লাতিন আমেরিকার প্রতিনিধি রাখার বিষয়েও সুর চড়িয়েছেন তিনি।

ল্যাভরভ বলেন, ‘আমরা লক্ষ্য করেছি, বিশেষ করে, ভারত এবং ব্রাজিল আন্তর্জাতিক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে এবং তারা নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হওয়ার যোগ্য দাবিদার।’

পরে সাংবাদিক বৈঠকে ল্যাভরভের কাছে জানতে চাওয়া হয়, কেন তিনি দক্ষিণ আফ্রিকার বদলে ভারত এবং ব্রাজিলকে স্থায়ী সদস্য করার দাবি জানালেন। সেই প্রশ্নের উত্তরে ল্যাভরভ ব্যাখ্যা দেন, ‘আমরা ভারত এবং ব্রাজিলকে শক্তিশালী দাবিদার হিসেবে দেখি। তারা আন্তর্জাতিক স্তরে নেতৃত্ব দেওয়ার মতো।’

তাঁর সংযোজন, ‘আমি ভারত এবং ব্রাজিলের কথা তুলে ধরেছি একটাই কারণে যে, তারা এই সদস্যপদ পাওয়ার জন্য দীর্ঘ দিন ধরেই আনুষ্ঠানিক ভাবে দাবি জানিয়ে আসছে। ঠিক একই পথে আফ্রিকার দাবিও উঠে আসবে।’

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য করার দাবি দীর্ঘ দিন ধরেই জানিয়ে আসছে নয়াদিল্লি। এ বার সেই দাবিকে আরও জোরালো করে দিলেন মস্কোর পররাষ্ট্রমন্ত্রী।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ