• রবিবার, ২৯ মে ২০২২, ১১:৫৪ পূর্বাহ্ন

ব্রাজিলে প্রবল বৃষ্টি ॥ ১৮ জনের প্রাণহানি

আন্তর্জাতিক ডেস্কঃ / ৫১ শেয়ার
প্রকাশিত : সোমবার, ৩১ জানুয়ারী, ২০২২

ব্রাজিলের সাও পাওলো রাজ্যে শুক্রবার থেকে রোববার পর্যন্ত প্রবল বৃষ্টির কারনে সৃষ্ট বন্যা ও ভূমিধসে অন্তত ১৮ জন প্রাণ হারিয়েছে। এদের মধ্যে সাতটি শিশু রয়েছে। এছাড়া প্রায় পাঁচ’শ লোক বাস্তুুচ্যুত হয়েছে।

বেসামরিক প্রতিরক্ষা বিভাগের উদ্ধৃতি দিয়ে সাও পাওলো রাজ্য গভর্ণর এ কথা জানান।

ব্রাজিলের সবচেয়ে জনবহুল সাও পাওলো রাজ্যে ৪ কোটি ৬০ লাখ মানুষের বসবাস। বৃষ্টিপাতের জেরে রাজ্যের ১০টি শহর ও ৬৪৫টি মিউনিসিপ্যালটি সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়েছে। এ সব এলাকায় ২ কোটি ৭০ লাখ মার্কিন ডলার সহায়তার ঘোষণা দিয়েছেন রাজ্যের গভর্ণর জোয়াও দোরিয়া।

তিনি মৃত ১৮ জনের পরিবারের প্রতি সংহতি ও সমবেদনা জানিয়েছেন।
স্থানীয় একটি গণমাধ্যম জানিয়েছে, রোববারেই ১১ জনের মৃত্যু হয়েছে। একাধিক ভূমিধসে বাড়িঘর চাপা পড়ে তাদের মৃত্যু হয়। এছাড়া নয়জন আহত ও পাঁচজন নিখোঁজ রয়েছে।

তুমুল বর্ষণের শিকার হয়েছে সাও পাওলো শহরও। এক কোটি ২০ লাখ লোকের বাস এই শহরে। তবে সেখানে বড় ধরনের কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

সাও পাওলোর বেসামরিক প্রতিরক্ষাবিভাগ জানিয়েছে, টানা বৃষ্টির কারণে রাজ্যজুড়ে ভূমিধস ও বন্যা দেখা দেয়। ভেঙে পড়ে গাছপালা ও ঘর-বাড়ির দেয়াল।

উল্লেখ্য, গত অক্টোবরে ব্রাজিলে বর্ষাকাল শুরু হয়। এরপর থেকে বড় ধরনের নানা প্রাকৃতিক বিপর্যয়ের মধ্য দিয়ে যাচ্ছে দেশটি। এসবের জেরে উত্তরাঞ্চলের বাহিয়া রাজ্যে ২৪ জনের মৃত্যু হয়। দক্ষিণ-পূর্বাঞ্চলের মিনাস জেরাইস রাজ্যে মারা গেছে ১৯ জন। এ ছাড়া বাস্ত্যুচুত হয়েছে হাজারো মানুষ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ