• বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০৮:০৬ অপরাহ্ন

ব্যাংককে কমলা হ্যারিস-শি জিংপিংয়ের বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক: / ৬ শেয়ার
প্রকাশিত : শনিবার, ১৯ নভেম্বর, ২০২২

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে শনিবার একটি সংক্ষিপ্ত বৈঠকে অংশ নেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। জি২০ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে বিস্তৃত আলোচনার কয়েকদিন পর এই বৈঠক করলেন চীনা প্রেসিডেন্ট।

হোয়াইট হাউসের একজন কর্মকর্তা বলেছেন, ব্যাংককে এশিয়া-প্যাসিফিক ইকোনমিক কো-অপারেশন (এপেক) ফোরামের একটি শীর্ষ সম্মেলনের সময় চীনা নেতার সাথে কথা বলেছেন হ্যারিস। যেখানে তিনি দুই দেশের মধ্যে খোলামেলা যোগাযোগের আহ্বান জানান।

নাম প্রকাশ না করার শর্তে এই কর্মকর্তা জানান, বৈঠকে বাইডেনের বার্তাকে পুনঃব্যক্ত করে কমলা বলেন, আমাদের অবশ্যই দুই দেশের মধ্যে প্রতিযোগিতাকে দায়িত্বশীলভাবে পরিচালনা করতে এবং খোলামেলা যোগাযোগ বজায় রাখতে হবে।

এরআগে সোমবার, ইন্দোনেশিয়ান রিসর্ট দ্বীপের একটি হোটেলে বাইডেনের সাথে তিন ঘন্টাব্যাপী বৈঠক করেন শি। যা উভয়ই প্রেসিডেন্ট হওয়ার পর বিশ্বের দুটি বৃহত্তম অর্থনীতির নেতাদের মধ্যে প্রথম ব্যক্তিগত আলোচনা।

উভয় পক্ষই বৈঠকে একটি ইতিবাচক ইঙ্গিত দিয়েছে, সাম্প্রতিক উত্তেজনা নিয়ন্ত্রণের বাইরে যাওয়া থেকে রোধ করাসহ জলবায়ু পরিবর্তনের মতো ক্ষেত্রে সহযোগিতা করতে চায়।

চীনা রাষ্ট্রীয় গণমাধ্যম শিকে উদ্ধৃত করে বলেছে, বাইডেনের সাথে তার বৈঠক ছিল কৌশলগত এবং গঠনমূলক এবং পরবর্তীতে চীন-মার্কিন সম্পর্কের জন্য গুরুত্বপূর্ণ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ