• বুধবার, ২৫ মে ২০২২, ০১:০০ পূর্বাহ্ন

বেলারুশে ক্ষেপণাস্ত্র বিধ্বংসী পান্তসির-এস বসাল রাশিয়া

প্রতিবেদকের নাম / ৪৪ শেয়ার
প্রকাশিত : শনিবার, ২৯ জানুয়ারী, ২০২২

আন্তর্জাতিক ডেস্ক:

আমেরিকা ও ন্যাটো জোটের হুমকি মোকাবেলায় পূর্ব ইউরোপের মিত্রদেশ বেলারুশিয়ায় ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ব্যবস্থা ‘পান্তসির-এস’ মোতায়েন করেছে রাশিয়া। ইউক্রেন ইস্যুতে পাশ্চাত্যের সঙ্গে উত্তেজনার মধ্যেই এই ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ব্যবস্থা মোতায়েন করা হলো।

এ ব্যাপারে শনিবার রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, মিত্র দেশ বেলারুশিয়ার প্রতিরক্ষা ব্যবস্থা শক্তিশালী করতে সেদেশে ১২টি পান্তসির-এস মোতায়েন করা হয়েছে। এর প্রতিটিতে রয়েছে ১২টি করে ক্ষেপণাস্ত্র। রাশিয়ার পূর্বাঞ্চলীয় সামরিক জোন থেকে ট্রেনে করে এসব আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা বেলারুশিয়ায় নেয়া হয়েছে।

পান্তসির-এস হচ্ছে রাশিয়ার তৈরি স্বল্প ও মধ্যম পাল্লার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা। এতে একটি করে রাডারের পাশাপাশি রয়েছে ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ব্যবস্থা।

এই ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ব্যবস্থা ৩৬ কিলোমিটার উঁচুতে অবস্থানকারী বস্তুকে শনাক্ত করতে পারে এবং ১৫ কিলোমিটারের মধ্যে থাকা লক্ষ্যবস্তুকে ক্ষেপণাস্ত্রের সাহায্যে ধ্বংস করে দিতে পারে। এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাটি সামরিক ও বেসামরিক স্থাপনা রক্ষায় ব্যবহার করা হয়।

এই ব্যবস্থার কার্যকারিতা অনেকটা এস-৩০০ এবং এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার মতো হলেও এতে বসানো ক্ষেপণাস্ত্রগুলোর পাল্লা অনেক কম।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ