• বুধবার, ২৫ মে ২০২২, ১২:১৭ পূর্বাহ্ন

বৃহস্পতিবার রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করবে সার্চ কমিটি

আমার কাগজ ডেস্ক: / ৩৮ শেয়ার
প্রকাশিত : বুধবার, ২৩ ফেব্রুয়ারী, ২০২২

নতুন নির্বাচন কমিশনের জন্য ১০ জনের নাম নিয়ে আগামীকাল বৃহস্পতিবার সন্ধ্যায় রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করবে সার্চ কমিটি।

বুধবার রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন এই তথ্য নিশ্চিত করে বলেন, ওইদিন সন্ধ্যা সোয়া ৭টায় রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করতে আসবেন সার্চ কমিটির সদস্যরা।

ইতিমধ্যে সার্চ কমিটি ১০ জনের নাম চূড়ান্ত করেছে। রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎকালে কমিটি প্রস্তাবিত ১০ জনের নাম জমা দেবে। সেখান থেকে পাঁচজনকে নিয়ে নতুন নির্বাচন কমিশন গঠন করে দেবেন রাষ্ট্রপ্রধান। নতুন এই নির্বাচন কমিশনের অধীনে অনুষ্ঠিত হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন।

নতুন সিইসি ও নির্বাচন কমিশনারদের নিয়োগ কবে নাগাদ হতে পারে এমন এক প্রশ্নের জবাবে রাষ্ট্রপতির প্রেস সচিব বলেন, ‘বিষয়টি সম্পূর্ণ মহামান্য রাষ্ট্রপতির এখতিয়ার। তিনি যখন মনে করবেন, তখন নিয়োগ দেবেন। রাষ্ট্রপতির আদেশের পর মন্ত্রিপরিষদ বিভাগ প্রজ্ঞাপন করবে।’

এর আগে ২০১৭ সালে তৎকালীন সার্চ কমিটি যেদিন রাষ্ট্রপতির কাছে সুপারিশ দিয়েছিল, সেদিনই সিইসি ও কমিশনারদের নিয়োগের আদেশ দেওয়া হয়।

সার্চ কমিটি কয়েক দফা বৈঠক শেষে গতকাল মঙ্গলবার ১০ জনের তালিকা চূড়ান্ত করে। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের বলেন, সার্চ কমিটি ২৪ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) রাষ্ট্রপতির কাছে ১০ জনের নামের তালিকা জমা দেবে।

বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ গত ১৪ ফেব্রুয়ারি শেষ হয়েছে। নতুন ইসি গঠনের জন্য চলমান একাদশ সংসদের গত অধিবেশনে নির্বাচন কমিশন আইন পাস হয়। এই আইনের আলোকে গত ৫ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্টের বিচারপতি ওবায়দুল হাসানকে প্রধান করে সার্চ কমিটি গঠন করেন রাষ্ট্রপতি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ