• রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০২:২২ অপরাহ্ন

বুধবার ভোরে মুখোমুখি ব্রাজিল-আর্জেন্টিনা

স্পোর্টস ডেস্ক: / ৩৪ শেয়ার
প্রকাশিত : মঙ্গলবার, ১৬ নভেম্বর, ২০২১

বুধবার (১৭ নভেম্বর) বাংলাদেশ সময় ভোর সাড়ে ৫টায় দক্ষিণ আমেরিকান অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের ১৩তম রাউন্ডে মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা ও ব্রাজিল। উত্তর পশ্চিমের শহর স্যান হুয়ানে চিরপ্রতিদ্বন্দ্বীদের স্বাগত জানাবে দক্ষিণ আমেরিকার সেরা দল। ১২ ম্যাচ শেষে মহাদেশের প্রথম দল হিসেবে কাতার বিশ্বকাপের টিকিট পাওয়া ব্রাজিল নির্ভার হয়েই নামছে প্রতিপক্ষের মাঠে।

অন্য আটটি দলের চেয়ে একটি করে কম ম্যাচ খেলে ৩৪ পয়েন্ট নিয়ে শীর্ষে ব্রাজিল, আর ছয় পয়েন্ট পেছনে থেকে দুই নম্বরে আর্জেন্টিনা (২৮)। ইকুয়েডর ২০ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে। পরের তিন ধাপে যথাক্রমে চিলি, কলম্বিয়া ও উরুগুয়ের সমান ১৬ পয়েন্ট। সেরা চার দল সরাসরি খেলবে কাতার বিশ্বকাপ। আর পঞ্চম দল খেলবে আন্তঃমহাদেশীয় প্লে অফ।

এর আগে গত জুলাইয়ে ফাইনালে ব্রাজিলকে তাদের মাটিতে হারিয়ে ২৮ বছরের আক্ষেপ ঘুচিয়ে কোপা আমেরিকা জিতেছিল আর্জেন্টিনা। প্রায় দুই মাস পর আবারো তাদের দ্বৈরথের অপেক্ষায় অধীর আগ্রহে বসে ছিল ভক্ত-সমর্থকরা। কিন্তু সাও পাওলোতে খেলা শুরুর ৭ মিনিট পর আর্জেন্টাইন খেলোয়াড়দের বিরুদ্ধে করোনা বিধি ভাঙার অভিযোগ এনে তা স্থগিত করে ব্রাজিল স্বাস্থ্য কর্তৃপক্ষ।

আর্জেন্টিনা এখনো মূল পর্বের টিকিট পায়নি। ভবিষ্যতে কোনো ধরনের আশঙ্কার মধ্যে পড়বে তা-ও নয়। তাই ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ যে পয়েন্ট টেবিলের ওপর প্রভাব রাখবে না, সেটা বলা যায়। তারপরও এই ম্যাচ ঘিরে উত্তেজনার পারদ উঁচুতে। কারণ মাঠে যে বিশ্ব ফুটবলের দুই চিরপ্রতিদ্বন্দ্বী!

টানা ২৬ ম্যাচ ধরে অজেয় আর্জেন্টিনা এই বাছাইয়ে ব্রাজিলের অপরাজিত মর্যাদা কেড়ে নিতে চায়। ম্যাচটি জিতলেই বিশ্বকাপের টিকিট নিশ্চিত করবে তারা। অবশ্য উরুগুয়ে, চিলি ও কলম্বিয়ার মধ্যে যে কোনো দুটি দলকে জিততে ব্যর্থ হতে হবে।

অপরাজিত ব্রাজিলকে হারানোর কঠিন এই চ্যালেঞ্জে আর্জেন্টিনা পাচ্ছে তাদের দর্শকদের। স্যান হুয়ানের এই স্টেডিয়ামে প্রথমবার বাছাইয়ে নিজ দেশের খেলা দেখতে পারবেন ২৫ হাজার দর্শক। তাদের সামনে মেসি-দিবালাদের হারিয়ে কোপা হারের প্রতিশোধ নিয়ে বিশ্বকাপ বাছাইয়ে অজেয় থাকতে মরিয়া ব্রাজিল।

সেলেসাও রাইট ব্যাক দানিলো বললেন, ম্যাচ কাগজে কলমে গুরুত্বহীন হলেও উত্তেজনার মাত্রা থাকবে চরমে, ‘এটা ব্রাজিল বনাম আর্জেন্টিনা, সেরা খেলোয়াড়, দারুণ দক্ষতা ও অনেক ইতিহাসকে সঙ্গী করে বৈশ্বিক ডার্বির সব উপকরণ আছে এখানে। আমাদের লক্ষ্য থাকবে সেখানে গিয়ে তিনটি গুরুত্বপূর্ণ পয়েন্ট জেতা।’

এরই মধ্যে আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি নিশ্চিত করেছেন, মেসিকে একাদশে দেখা যাবে। আর তিতে তার দলকে নিয়ে ফের পরীক্ষা-নিরীক্ষা চালাবেন। এই ম্যাচে খেলা হচ্ছে না নেইমারের, ইনজুরিতে ফ্রান্স ফিরে যাচ্ছেন পিএসজি স্ট্রাইকার।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ

পুরাতন সব সংবাদ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
%d bloggers like this: