• রবিবার, ১৪ অগাস্ট ২০২২, ০১:০৩ অপরাহ্ন

বিশ্বের নবম দুর্বল পাসপোর্ট বাংলাদেশের

আমার কাগজ ডেস্ক: / ৯ শেয়ার
প্রকাশিত : বুধবার, ২০ জুলাই, ২০২২

শক্তিশালী ও দুর্বল পাসপোর্টের তালিকা প্রকাশ করেছে আন্তর্জাতিক সংস্থা হেনলি অ্যান্ড পার্টনার্স। এই তালিকায় বিশ্বের শক্তিশালী পাসপোর্টের তালিকায় রয়েছে জাপান, সিঙ্গাপুর ও দক্ষিণ কোরিয়া।

শক্তিশালী পাসপোর্টের তালিকায় শীর্ষে থাকা জাপানের নাগরিকরা ১৯৩টি দেশে আগাম ভিসা ছাড়াই ভ্রমণ করতে পারেন। যৌথভাবে দ্বিতীয় অবস্থানে রয়েছে সিঙ্গাপুর ও দক্ষিণ কোরিয়া। এই দুই দেশের নাগরিকরা ১৯২টি দেশে ভিসা ছাড়াই ভ্রমণ করতে পারেন।

যৌথভাবে তৃতীয় স্থানে থাকে জার্মানি ও স্পেনের নাগরিকরা ১৯০টি দেশে ভিসা ছাড়াই ভ্রমণের সুযোগ পান। চতুর্থ অবস্থানে থাকা ফিনল্যান্ড, ইতালি এবং লুক্সেমবার্গের নাগরিকরা ১৮৯টি দেশে এবং পঞ্চম অবস্থানে থাকা অস্ট্রিয়া ও ডেনমার্কের নাগরিকরা ১৮৮ দেশে ভিসা ছাড়াই ভ্রমণের সুযোগ পান।

এদিকে বিশ্বে দুর্বল পাসপোর্টের তালিকায় আবারও বাংলাদেশ নবম স্থানে রয়েছে। দেশটির নাগরিকরা বিশ্বের ২২৭টি দেশের মধ্যে মাত্র ৪১টি দেশে আগাম ভিসা ছাড়া ভ্রমণের সুযোগ পান।

চলতি বছরের তৃতীয় সংস্করণে ১১২টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১০৪তম। এই তালিকায় বাংলাদেশের সঙ্গে একই অবস্থানে রয়েছে কসোভা ও লিবিয়া।

এর আগে চলতি বছরের এপ্রিলে প্রকাশিত হেনলির দ্বিতীয় প্রান্তিকের সংস্করণেও বাংলাদেশ একই অবস্থানে ছিল। তবে জানুয়ারিতে প্রকাশিত প্রথম প্রান্তিকের সংস্করণে ১১১টি স্থানের মধ্যে ১০৩তম হয়েছিল বাংলাদেশ।

পাসপোর্টের তালিকায় রাশিয়ার অবস্থান ৫০তম। দেশটির নাগরিকরা ১১৯টি দেশে ভ্রমণের সুযোগ পান। এছাড়া চীনের অবস্থান ৬৯তম এবং দেশটির নাগরিকার ৮০টি দেশে ভ্রমণের সুযোগ পান। এই তালিকায় ভারতের অবস্থান ৮৭।

বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের ১০ দেশ

১. জাপান

২. সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া (যৌথভাবে)

৩. জার্মানি, স্পেন

৪ ফিনল্যান্ড, ইতালি, লুক্সেমবার্গ

৫. অস্ট্রিয়া, ডেনমার্ক, নেদারল্যান্ডস, সুইডেন

৬. ফ্রান্স, আইসল্যান্ড, পর্তুগাল, যুক্তরাজ্য

৭. বেলজিয়াম, নিউজিল্যান্ড, নরওয়ে, সুইজারল্যান্ড, মার্কিন যুক্তরাষ্ট্র

৮. অস্ট্রেলিয়া, কানাডা, চেক প্রজাতন্ত্র, গ্রিস, মাল্টা

৯. হাঙ্গেরি

১০. লিথুয়ানিয়া, পোল্যান্ড, স্লোভাকিয়া

বিশ্বের সবচেয়ে দুর্বল ১০ দেশের পাসপোর্ট

১. আফগানিস্তান

২. ইরাক

৩. সিরিয়া

৪. পাকিস্তান

৫. ইয়েমেন

৬. সোমালিয়া

৭. নেপাল, ফিলিস্তিনি ভূখণ্ড

৮. উত্তর কোরিয়া

৯. বাংলাদেশ, কসোভো, লিবিয়া

১০. কঙ্গো, লেবানন, শ্রীলঙ্কা, সুদান

কোন দেশের পাসপোর্ট দিয়ে কত দেশে ভিসা ছাড়া বা অন অ্যারাইভাল ভিসায় প্রবেশ করা যায়, ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অথরিটির তথ্যের ভিত্তিতে শক্তিশালী পাসপোর্টের এই সূচক তৈরি করে দ্য হ্যানলি অ্যান্ড পার্টনার্স। বিশ্বের ১৯৯ দেশের সূচকে কিছু কিছু দেশ যৌথ অবস্থান পাওয়ায় হেনলি মোট ১১২টি অবস্থান নির্ধারণ করেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ