• বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ০৪:২৭ অপরাহ্ন

বিশ্বকাপে সরাসরি সুপার টুয়েলভে খেলবে বাংলাদেশ

র্স্পোটস ডেস্কঃ / ১৯ শেয়ার
প্রকাশিত : শনিবার, ৬ নভেম্বর, ২০২১

টি-টোয়েন্টি বিশ্বকাপের সব আসরে খেরলেও প্রতিবারেই বাছাইপর্ব পার হতে হয়েছে বাংলাদেশ দলকে। তবে এবার আর বাছাইপর্বের পরীক্ষার সম্মুখিন হতে হবে না টাইগারদের। অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসরে সরাসরিই সুপার টুয়েলভে অংশ নেবেন মাহমুদউল্লাহ রিয়াদ বাহিনী।

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের ব্যর্থতা আর হতাশা ছাড়া কিছু অর্জন করতে পারেনি বাংরাদেশ। প্রথমপর্বে নিজের উদ্বোধনী ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে বেশ ঝামেলা পোহাতে হয়েছে রাসেল ডোমিঙ্গোর শিষ্যরা। পরে অবশ্য পাপুয়া নিউগিনি এবং ওমানকে হারিয়ে কোনোমতো মূলপর্বে প্রবেশ করে।

আর সুপা টুয়েলভে জায়গা করে নেওয়ার পরের ইতিহাসটা আরও করুণ। সবার আগে সবচেয়ে বাজে ভাবে হেরে আসর থেকে বিদায় নিয়েছে বাংলাদেশ। আর একের পর এক হারের মাধ্যমে আইসিসির র‌্যাঙ্কিংয়ের প্রভাব পড়েছে। নয় নম্বরে নেমে গেছে বাংলাদেশ দল। আর তাতেই আগামী বিশ্বকাপে সরাসরি খেলা নিয়ে শঙ্কা দেখা দেয়।

বাংলাদেশের কাজটা করে দিয়েছে অস্ট্রেলিয়া। টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে নিজেদের শেষ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ৯ উইকেটে হারালে লাভ হয় বাংলাদেশের। বর্তমানে অষ্টম স্থানে থাকা উইন্ডিজ এখন নেমে যাবে নবম স্থানে। আর বাংলাদেশ উঠে যাবে অষ্টম স্থানে।

তবে র‌্যাঙ্কিংয়ে আরও একধাপ এগোনোর সুযোগ রয়েছে মাহমুদউল্লাহ রিয়াদদের। আগামীকাল নিউজিল্যান্ড যদি তাদের শেষ ম্যাচে আফগানিস্তানকে হারায় তাহলেও ২৩৪ রেটিং পয়েন্ট নিয়ে বাংলাদেশ উঠে যাবে সাতে। ভগ্নাংশের হিসেবে রেটিং পয়েন্টে পেছনে থেকে আফগানিস্তান থাকবে আটে এবং ২৩৩ পয়েন্ট নিয়ে ওয়েস্ট ইন্ডিজ থাকবে নয়ে।

১৫ নভেম্বর পর্যন্ত র্যা ঙ্কিংয়ের শীর্ষে থাকা আটটি দল সরাসরি খেলবে ২০২২ বিশ্বকাপে। অর্থাৎ এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল ও র্যা ঙ্কিংয়ের পরের ছয়টি দল সরাসরি খেলবে সুপার টুয়েলভে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ