• বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০৮:৩৭ অপরাহ্ন

বিশ্বকাপে পাকিস্তানের জয়ে বাংলাদেশের সামনে নতুন সম্ভাবনা

প্রতিবেদকের নাম / ৮ শেয়ার
প্রকাশিত : বৃহস্পতিবার, ৩ নভেম্বর, ২০২২

স্পোর্টস ডেস্ক

ভারতের অধিনায়ক রোহিত শর্মাকে আউট করে বাংলাদেশ দলের উল্লাস। ওই ম্যাচে বাংলাদেশ শেষ বল পর্যন্ত দুর্দান্ত লড়াই করে। ছবি: ইএসপিএনক্রিকইনফো
টি-২০ বিশ্বকাপের সুপার টুয়েলভে বাঁচা-মরার লড়াইয়ে জয় পেয়েছে পাকিস্তান। শুরু থেকে দাপট দেখানো দক্ষিণ আফ্রিকা আনপ্রেডিক্টেল খ্যাত পাকিস্তানের কাছে নাস্তানাবুদ হয়। ৩৩ রানে ইমরান খানের উত্তরসূরীদের কাছে হেরে নতুন সমীকরণ দাঁড় করিয়েছে।

এ ম্যাচে পাকিস্তান বড় ব্যবধানে জিতলেও সেমিফাইনালের পথে তাদের অনেক সমীকরণ। তবে এ ম্যাচে পাকিস্তানের জয় পাওয়ায় বিশেষ করে বাংলাদেশেরও সেমিফাইনালের স্বপ্ন টিকে রইল।

আজ পাকিস্তান হেরে গেলে বাংলাদেশের সেমিফাইনালের স্বপ্ন শেষ হয়ে যেত। কারণ ৭ পয়েন্ট নিয়ে সরাসরি সেমিফাইনালে উঠে যেত দক্ষিণ আফ্রিকা। আর ৬ পয়েন্ট নিয়ে বর্তমানে ভারত শীর্ষে থাকলেও জিম্বাবুয়ের সঙ্গে ম্যাচে রোহিত-কোহলিদের জয় অনেকটা নিশ্চিত।

তাহলে ভারতের পয়েন্ট হবে ৮, বৃষ্টির কারণে ম্যাচ পরিত্যাক্ত হলেও সেই পয়েন্ট হবে ৭।

এখন দক্ষিণ আফ্রিকার ৫ পয়েন্ট থাকায় পরবর্তী ম্যাচ নেদারল্যান্ডের সঙ্গে অবশ্যই জিততেই হবে। ওই ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হলে তাদের পয়েন্টও হবে ৬। আর বাংলাদেশ-পাকিস্তান ম্যাচে জয়ী দলের পয়েন্টও হবে ৬। ওই ম্যাচে বাংলাদেশ জয় পেলে দক্ষিণ আফ্রিকার সঙ্গে রানরেটে সেমিফাইনালিস্ট নিশ্চিত করা হবে।

এছাড়া ভারত যদি অপ্রত্যাশিতভাবে পরবর্তী ম্যাচে জিম্বাবুয়ের বিরুদ্ধে হেরে যায় আর বাংলাদেশ যদি পাকিস্তানের সঙ্গে জিতে যায় তাহলে ভারত ও বাংলাদেশের পয়েন্ট সমান হবে। তখন রানরেটের ওপর ভিত্তি করে নির্ধারণ করে কে যাবে সেমিফাইনালে। এক্ষেত্রে দক্ষিণ আফ্রিকা যদি অপ্রত্যাশিতভাবে নেদারল্যান্ডের কাছে হেরে যায় তাহলে বাংলাদেশ-ভারত সরাসরি উঠবে সেমিফাইনালে।

আর জিম্বাবুয়েকে বিশাল ব্যবধানে হারিয়ে ফুরফুরে থাকা নেদারল্যান্ড আরেকটি অঘটন ঘটিয়ে দক্ষিণ আফ্রিকাকে হারানোও অসম্ভব কিছুই নয়, কারণ সব অসম্ভব ঘটনাই ঘটছে এবারের বিশ্বকাপে। সেটা শুরু হয়েছে মূলপর্ব থেকে ওয়েস্টইন্ডিজের বিদায়ের পর।

এত সমীকরণ টাইগার ভক্তদের কাছে সামনে আসত না, যদি আজকের ম্যাচে দক্ষিণ আফ্রিকার ম্যাচে পাকিস্তান জয়ী না হতো।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ