• মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১১:৫২ অপরাহ্ন

বিশেষ কোনো দলকে সমর্থন করে না যুক্তরাষ্ট্র : পিটার হাস

আমার কাগজ ডেস্ক: / ২১ শেয়ার
প্রকাশিত : বুধবার, ১০ আগস্ট, ২০২২

ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস বলেছেন,যুক্তরাষ্ট্র বাংলাদেশের বিশেষ কোনও দলকে আগেও সমর্থন করেনি, এখনও করে না।

বুধবার (১০ আগস্ট) রাজধানীর একটি হোটেলে রাজনৈতিক ই-লার্নিং প্লাটফর্মের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

নির্বাচন প্রসঙ্গে পিটার ডি হাস বলেন, সংকট মোকাবিলায় অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের চেয়ে ভালো কোনও সমাধান নেই। রাষ্ট্রদূত বলেন, রাজনৈতিক দল, নির্বাচন কমিশন, সুশীল সমাজ ও গণমাধ্যমের সমন্বয়ে গ্রহণযোগ্য নির্বাচন করতে হবে, যদি কেউ বাধা সৃষ্টি করে তাহলে স্বচ্ছ নির্বাচন হবে না।

অনুষ্ঠানে উপস্থিত বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, দেশে গণতন্ত্র নেই, জোর করে ক্ষমতা ধরে রাখার মানসিকতা থেকে বেরিয়ে শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তর করতে হবে। বর্তমান সংকটের সমাধানের জন্য রাজনৈতিক দলগুলোর জন্য লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করা জরুরি। তানা হলে সংকট সমাধান সম্ভব নয়। গণতন্ত্র, মানবাধিকার, নির্বাচন ও সুশাসন প্রশ্নে সব দল একমত না হতে পারলে পরিণতি ভয়াবহ হতে পারে বলেও জানান তিনি।

এ সময় তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, সুষ্ঠু নির্বাচনের স্বার্থে নির্বাচন বর্জনের সংস্কৃতি থেকে রাজনৈতিক দলগুলোকে বেরিয়ে আসতে হবে। সব দলের অংশগ্রহণে আগামী নির্বাচন সুষ্ঠু হবে বলে আশাবাদ প্রকাশ করেন তথ্যমন্ত্রী।

জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য শামীম হায়দার পাটোয়ারী বলেন, দেশের সব রাজনৈতিক দল সুষ্ঠু নির্বাচনের পরিবেশ তৈরি করতে ব্যর্থ হয়েছে। এর দায়ভার সব দলকেই নিতে হবে।

রাজনৈতিক ই-লার্নিং প্লাটফর্ম প্রকল্প পরিচালনা করবে ইউএস এইড ও ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ