• রবিবার, ২৩ জানুয়ারী ২০২২, ১২:২৭ পূর্বাহ্ন

বিধি মেনে অংশ নিতে হবে টাইমস স্কয়ারের বর্ষবরণ অনুষ্ঠানে

আন্তর্জাতিক ডেস্কঃ / ২৪ শেয়ার
প্রকাশিত : সোমবার, ২৭ ডিসেম্বর, ২০২১

টাইমস স্কয়ারে ইংরেজি নতুন বছর উদযাপন এবং পুরোনো বছরকে বিদায়ের আনুষ্ঠানিকতা বহু বছর ধরে চলছে। কিন্তু গত বছর করোনা মহামারির কারণে সেই ঐতিহাসিক উদযাপন বন্ধ ছিল। মেয়র ডি ব্লাজিও ডিসেম্বরের শুরুতে ঘোষণা দেন, এবার নিউইয়র্ক শহরের তথা বিশ্বের কেন্দ্রস্থল টাইমস স্কয়ারে ইংরেজি নতুন বর্ষ পালন করা হবে।

এবার টাইমস স্কয়ারে ইংরেজি নতুন বর্ষ পালন এবং অংশগ্রহণ করতে হলে আগে থেকে কিছু তথ্য জেনে রাখতে হবে।

এক. নিউইয়র্ক সিটির টাইমস স্কয়ারে ইংরেজি নতুন বর্ষ পালনের ভিড়কে প্রশাসন এবার মাত্র ১৫ হাজারে সীমাবদ্ধ করছে। করোনার আগে যে ময়দানে লাখ লাখ পর্যটকের মিলনমেলা হতো সে ময়দানে এবার একটি অঙ্কের সীমাবদ্ধতা যোগ হয়েছে, যা আগে কখনও ছিল না। এতে বহু পর্যটককে এসে বিমুখ হয়ে ফিরে যেতে হবে।
এবারের নববর্ষ পালনে অংশগ্রহণ করতে হলে বেশ কয়েক ঘণ্টা আগে টাইমস স্কয়ারে এসে হাজির হতে হবে। বিকেল ৩টার আগে দর্শনার্থীদের প্রবেশের অনুমতি দেওয়া হবে না। অন্য সময়ের মতো নববর্ষের ঠিক দুই বা তিন ঘণ্টা আগে এলে হয়ত টাইমস স্কয়ারে ইংরেজি নতুন বর্ষ পালনে অংশ নিতে দেওয়া হবে না।

দুই. শুধুমাত্র যাদের সম্পূর্ণ করোনার টিকা আছে, তাদেরই টাইমস স্কয়ারে ইংরেজি নতুন বর্ষ পালনে অংশ নেওয়ার সুযোগ দেওয়া হবে। সেক্ষেত্রে দুটি গুরুত্বপূর্ণ তথ্য সঙ্গে রাখতে হবে। সরকারি পরিচয়পত্র এবং করোনা টিকার প্রমাণস্বরূপ মূল কপি সঙ্গে রাখতে হবে। সম্পূর্ণ টিকা দেওয়ার প্রমাণের ক্ষেত্রে শেষ ডোজটি নববর্ষের অন্তত ১৪ দিন আগে হতে হবে।

তিন. ইভেন্টে প্রবেশের জন্য পাঁচ বছর বা তার বেশি বয়সী অংশগ্রহণকারীদের অবশ্যই টিকা দেওয়ার প্রমাণ দেখাতে হবে। অপ্রাপ্তবয়স্করা যারা এখনও টিকা দেওয়ার জন্য যোগ্য নয়, তাদের ইভেন্টে একজন টিকাপ্রাপ্ত প্রাপ্তবয়স্কের সঙ্গে থাকতে হবে। শারীরিক অক্ষমতা বা মানসিক অক্ষমতার কারণে যারা টিকা নিতে পারেনি তাদের অবশ্যই অনুষ্ঠানের ৭২ ঘণ্টার মধ্যে নেতিবাচক পিসিআর পরীক্ষার প্রমাণ দিতে হবে।

চার. অবশ্যই মাস্ক পরতে হবে। কেউ যদি মাস্ক না পরেন বা মাস্ক খুলে পেলেন তবে তাকে নতুন বর্ষ পালনে অংশগ্রহণ করতে দেওয়া হবে না।

সিটি মেয়র ডি ব্লাজিও বলেন, এবারে নববর্ষ উদযাপন করার জন্য আমাদের অনেক ব্যবস্থা আছে। এই অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থাগুলো সম্পূর্ণরূপে টিকা দেওয়া ভিড়কে নিরাপদ এবং সুস্থ রাখবে।

তিনি আরও বলেন, যেহেতু আমরা নতুন বছরে পদার্পণ করছি, তাই আমাদের অতিরিক্ত সাবধানতা অবলম্বন করতে হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ