• রবিবার, ২৯ মে ২০২২, ১১:৩৩ পূর্বাহ্ন

বিদেশি ব্যক্তি-প্রতিষ্ঠানের আয় থেকে কর কাটার নির্দেশ

আমার কাগজ ডেস্ক: / ৫০ শেয়ার
প্রকাশিত : বুধবার, ৯ ফেব্রুয়ারী, ২০২২

দেশের অনিবাসী ব্যক্তি বা প্রতিষ্ঠানের আয় থেকে নির্ধারিত হারে কর কাটার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। একই সঙ্গে কর হারে কোনো অনিয়ম হলে মাসিক দুই শতাংশ হারে অতিরিক্ত পরিশোধ করতে হবে।

বুধবার (৯ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে।

সার্কুলারটি বৈদেশিক মুদ্রায় লেনদেনে নিয়োজিত অনুমোদিত ডিলার ব্যাংকগুলোতে পাঠানো হয়েছে। এর সঙ্গে বিদেশে অর্থ পাঠানোর ক্ষেত্রে কর কাটার বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডের নির্দেশনা সম্বলিত চিঠি যুক্ত করা হয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, জাতীয় রাজস্ব বোর্ড চিঠির মাধ্যমে ইনভয়েস মূল্য রেমিট করার ক্ষেত্রে আয়কর অধ্যাদেশ, ১৯৮৪ এর ৫৬ ধারার আওতায় যে পরিমাণ টাকা রেমিট করা হচ্ছে তা থেকে প্রযোজ্য হারে কর কাটাপূর্বক অবশিষ্ট টাকা রেমিটের নির্দেশনা দেয়া হয়েছে।

একইসাথে সম্পূর্ণ ইনভয়েস মূল্য পরিশোধের ক্ষেত্রে কর্তিত এবং জমাকৃত করের পরিমাণ হিসাবায়নের পদ্ধতি সূত্র সহকারে উদাহরণসহ ব্যাখ্যা করা হয়েছে। এছাড়া কতিপয় খাত বাবদ পরিশোধযোগ্য অর্থের বিপরীতে প্রযোজ্য ক্ষেত্রে করহার স্পষ্টীকরণ করা হয়েছে।

আয়কর অধ্যাদেশ, ১৯৮৪ এর ৫৬ ধারা অনুযায়ী কর্তিত বা সংগৃহীত কর প্রেরকের অনুকূলে জমা করা হলে রেমিটকৃত অর্থ হতে আদৌ কোন কর কাটা করা হয়নি বলে গণ্য করা হবে। এছাড়া সেবা সংঘটনের স্থান, সময় ও সেবাগ্রহীতা বিবেচনায় ভিন্ন করহার প্রয়োগের বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডের প্রত্যয়নের আবশ্যকতা রয়েছে এবং কোন প্রকারের অনিয়ম পরিলক্ষিত হলে মাসিক ২ শতাংশ (দুই শতাংশ) সরল হারে অতিরিক্ত পরিশোধ প্রযোজ্য হবে।

উদাহরণ স্বরূপ উল্লেখ করা হয়েছে- ধরা যাক, কোনো ব্যক্তি বিদেশি ব্যক্তির অনুকূলে কনসালটেন্সি সার্ভিস বাবদ ইনভয়েস মূল্য ১০০ টাকা রেমিট করবেন। সে ক্ষেত্রে তিনি আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর ধারা ৫৬ অনুযায়ী ২০ টাকা কর্তন ও সরকারি কোষাগারে জমা পূর্বক ইনভয়েস মূল্যের অবশিষ্ট ৮০ টাকা রেমিট করতে পারবেন। আর ১০০ টাকা বিদেশে রেমিট করতে হলে ২৫ টাকা কর জমা করতে হবে।

উল্লেখ্য, সেবার ধরন অনুযায়ী বিদেশি ব্যক্তি বা প্রতিষ্ঠান ৬ খাতে আয় হতে সর্বনিম্ন ১৫ শতাংশ এবং সর্বোচ্চ ৩০ শতাংশ কর কাটা যাবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ