• শুক্রবার, ২০ মে ২০২২, ১২:২৬ অপরাহ্ন

বিদেশি কূটনীতিকরা চান ইসি গঠনে আইন হোক

আমার কাগজ ডেস্ক: / ৫২ শেয়ার
প্রকাশিত : রবিবার, ১৬ জানুয়ারী, ২০২২

নির্বাচন কমিশন গঠন নিয়ে দ্রুত আইন করার পরামর্শ দিয়েছেন বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতিকরা।

রবিবার রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে পররাষ্ট্র মন্ত্রণালয় কূটনৈতিক ব্রিফিংয়ের আয়োজন করে। সেখানে ইসি গঠন নিয়ে এই পরামর্শ দেন কূটনীতিকরা।

এসময় স্থানীয় সরকার নির্বাচনে সহিংসতা, ডিজিটাল সিকিউরিটি আইনসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয় আলোচনায় উঠে আসে বলে জানা গেছে।

নতুন বছরের শুরুতে কূটনৈতিক ব্রিফিং করে বাংলাদেশ। এতে ঢাকায় নিযুক্ত সব মিশনপ্রধানকে আমন্ত্রণ জানানো হয়।

বাংলাদেশের পক্ষে এতে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলামসহ পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

বৈঠকে ঢাকায় নিযুক্ত সব মিশনের রাষ্ট্রদূত, হাইকমিশনার বা তাদের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

আইনমন্ত্রী আনিসুল হক বৈঠকের বিষয়টি নিশ্চিত করেছেন। বিস্তারিত না বললেও এতে ডিজিটাল সিকিউরিটি আইন ও নির্বাচন নিয়ে আলোচনা হয়েছে বলে জানান।

জানা গেছে, বৈঠকে আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগে নির্বাচন কমিশন গঠন নিয়ে দ্রুত আইন করার পরামর্শ দেওয়া হয়। নির্বাচনী ব্যবস্থা পরিবর্তন হতে পারে কি না, তা নিয়ে বৈঠকে জানতে চাওয়া হয়েছে। বিশেষ করে একটি আইনি ব্যাখ্যা থাকতে হবে, কীভাবে নির্বাচন কমিশন গঠন করা হবে। আর এটি খুব দ্রুত করতে হবে।

বৈঠক সূত্রে জানা গেছে, কূটনীতিকদের থেকে পরামর্শ ছিল দ্রুত আইন করার বিষয়ে। এছাড়া ডিজিটাল নিরাপত্তা আইন (ডিএসএ), আসন্ন নির্বাচন, স্থানীয় পর্যায়ের নির্বাচন নিয়ে সরকার তার অবস্থান তুলে ধরেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ